জাতীয়

আরও দামী পেট্রোল ও ডিজেল, কলকাতায় ১১০ টাকা পার করল পেট্রোল

Petrol- Diesel price today : আরও দামী পেট্রোল ও ডিজেল, কলকাতায় ১১০ টাকা পার করল পেট্রোল - West Bengal News 24

আরও বাড়ল জ্বালানি তেলের দাম। কলকাতায় পেট্রোলের দাম বেড়ে ১১০ টাকার বেশি হয়ে গিয়েছে। আর ডিজেলের দাম বেড়ে হয়ে গিয়েছে ১০১ টাকার উপরে। নভেম্বর মাসের প্রথম দিনেই পেট্রোলের দাম বেড়েছে ৩৬ পয়সা। যার জেরে কলকাতায় পেট্রোলের দাম বেড়ে হয়েছে ১১০.১৫ টাকা। ডিজেলের দাম বেড়েছে ৩৭ পয়সা।

অর্থাত্‍ পেট্রোলের থেকে ডিজেলের দাম বেশি বেড়েছে শহরে। ডিজেলের দামএখন হয়েছে ১০১.৫৬ টাকা।

ফের বাড়ল জ্বালানি তেলের দাম

নভেম্বরের প্রথম দিনেই ফের জ্বালানি তেলের দামে ছ্যাঁকা। আরও বাড়ল পেট্রোল-ডিজেলের দাম। লিটার প্রতি ৩৬ পয়সা বেড়ে পেট্রোলের দাম হয়েছে ১১০.১৫ টাকা। আর ডিজেলের দাম ৩৭ পয়সা বেড়ে দাম বয়েছে ১০১.৫৬ টাকা। কলকাতায় ১১০ টাকা পার করে গিয়েছে পেট্রোলের দাম। ডিজেলের দাম অক্টোবর মাসেই ১০০ ছুঁয়েছিল এবার সেটা ১০০ টাকা পার করে গিয়েছে। দেশের সব জায়গায় ডিজেলের দাম ১০০ টাকা পার করে গিয়েছে।

আরও পড়ুন : ‘দালালরা ঢুকেছিল দলে’, ‘সবাইকে বাদ দেব এবার’, BJP-র অন্দরে ‘সাফাই অভিযানে’র তালিকা বানাচ্ছেন দিলীপ ঘোষ

রাজস্থানের গঙ্গানগরে জ্বালানি তেলের দাম সবচেয়ে বেশি। সেখানে লিটার প্রতি ১২২ টাকা পেট্রোল। আর ডিজেলের দাম বেড়ে হয়েছে ১১৩ টাকা ২১ পয়সা। অর্থাত্‍ অগ্নিমূল্য জ্বালানি তেল। দেশের সব মেট্রো শহরেই জ্বালানি তেলের দাম হু হু করে বাড়তে শুরু করে দিেয়ছে।

দীপাবলির আগে অগ্নিমূল্য জ্বালানি তেল

দীপাবলির আগে অগ্নিমূল্য জালানি তেলের দাম। হু হু করে বাড়ছে দাম। যার জেরে মধ্যবিত্তের পকেটে টান পড়েছে। একাধিক জিনিসের দাম বেড়ে চলেছে। নভেম্বর মাসেই গোটা দেশে উদযাপিত হবে দীপাবলি উত্‍সব। তার আগে জ্বালানি তেলের এই বিপুল দাম বৃদ্ধিতে সাধারণ মানুষের কষ্ট আরও বাড়বে।

কারন উত্‍সবের মরশুমে সকলেই কিছু না কিছু কেনাকাটা করে থাকেন। অনেকে বাইরে বেড়াতেও যান। কিন্তু জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে সব কিছুর দাম বেড়েছে। শাক-সবজির দাম বাড়তে শুরু করেছে। এমনকী পরিবহণ খরচও বাড়তে শুরু করেছে।

কেন্দ্রকে নিশানা কংগ্রেসের

দেশের এই পরিস্থিতির জন্য কেন্দ্রকেই নিশানা করেছে কংগ্রেস। গোয়া সফরে গিয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধী অভিযোগ করেছেন, ইউপিএ সরকারের আমলে আন্তর্জাতিক বাজারে যে পরিমান পেট্রোলের দাম ছিল সেটা অনেকটাই বেশি ছিল। উল্টে এখন আন্তর্জাতিক বাজারে পেট্রোলের দাম অনেকটাই কম বলে দাবি করেছেন কংগ্রেস নেতা। তারপরেই কেন দেশে জ্বালানি তেলের দাম বাড়ছে তা নিেয় মোদী সরকারকে তীব্র নিশানা করেছেন তিনি।

আরও পড়ুন : হামলায় সংকটজনক তৃণমূল নেতা, বিজেপির অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে তৃণমূল নেতা-কর্মীদের পথ অবরোধ

এর আগেও মোদী সরকারের বিরুদ্ধে পেট্রোলের দাম বৃদ্ধি নিয়ে সরব হয়েছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। লোকসভার বাদল অধিবেশনেও মোদী সরকারকে সরাসরি নিশানা করেছিলেন কংগ্রেস নেতা। এমনকী সাইকেল চালিয়ে সংসদে এসে প্রতিবাদ জানিয়েছিলেন তিনি।

রান্নার গ্যাসের দাম বৃদ্ধি

বাড়ছে রান্নার গ্যাসের দামও। উত্‍সবের মরশুমে রান্নার গ্যাসের দাম ১০০০ টাকায় পৌঁছে গিয়েছে। কাজেই উত্‍সবের দিনে ভালমন্দ খাওয়ার বিষয়টিও ভাবতে পারছে না দেশবাসী। একদিকে করোনা থাবায় রোজগারে টান। তার উপরে আবার পেট্রোল ডিজেলেপ অস্বাভাবিক মূল্য বৃদ্ধির জেরে জিনিসের দাম আকাশ ছোঁয়া হয়ে গিয়েছে। রান্নার গ্যাসের দামও বাড়ছে হু হু করে। ভর্তুকি জুটছে ১৯ টাকা মাত্র। কাজেই কঠিন পরিস্থিতর মধ্যে লড়াই করতে হচ্ছে সকলকে।

সুত্র : ওয়ান ইন্ডিয়া

আরও পড়ুন ::

Back to top button