জাতীয়

মহারাষ্ট্রে মাওবাদীদের বিরুদ্ধে বড় সাফল্য পেল সেনা, দিনভর অপারেশনে নিকেশ ২৬ মাওবাদী

মহারাষ্ট্রে মাওবাদীদের বিরুদ্ধে বড় সাফল্য পেল সেনা, দিনভর অপারেশনে নিকেশ ২৬ মাওবাদী - West Bengal News 24

মাওবাদী দমনে বড়সড় সাফল্য মহারাষ্ট্র পুলিশের (Maharastra Police)। মহারাষ্ট্রের গড়চিরৌলিতে পুলিশের অভিযানে খতম ২৬ মাও জঙ্গি। মাওবাদীদের পালটা গুলিতে ৪ জন পুলিশ কর্মী আহত হয়েছেন বলে পুলিস সূত্রের দাবি। ওই ৪ জনকে ইতিমধ্যেই এয়ারলিফট করে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।

গড়চিরৌলিতে মাওবাদীদের (Maoist) দৌরাত্ম্য একেবারেই নতুন কিছু নয়। প্রায় প্রতিদিনই এই এলাকায় সেনা জওয়ান তথা সাধারণ নাগরিকদের টার্গেট করে নকশালপন্থীরা। মাঝে মাঝেই গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালায় পুলিশও। তেমনই শনিবার মাওবাদীদের দমন করার লক্ষ্যেই ওই এলাকার প্রত্যন্ত বনাঞ্চলে অভিযান চালাতে যায় মহারাষ্ট্র পুলিশের সি-৬০ (C-60) বাহিনীর একটি দল।

আরও পড়ুন : দিল্লির দূষণ ঠেকাতে দু’ দিনের লকডাউনের নিদান দিল সুপ্রিম কোর্ট

মাওবাদীদের সঙ্গে গুলির লড়াইয়ে ২৬ জনকে ইতিমধ্যেই নিকেশ করেছে মহারাষ্ট্র পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, অভিযান এখনও চলছে। অভিযান শেষ হলে আরও বড় কোনও সাফল্যের খবর মিলতে পারে। এখনও পর্যন্ত ৪ জন পুলিশকর্মী আহত হয়েছেন। তাঁদের চিকিৎসার জন্য এয়ারলিফট করে শহরে আনা হচ্ছে।

প্রসঙ্গত, দেশের অন্যান্য প্রান্তে নকশালপন্থীদের দৌরাত্ম্য অনেকটা নিয়ন্ত্রণ করা গেলেও গড়চিরৌলি, সুকমা, দান্তেওয়াড়ার মতো এলাকায় এখনও স্বমহিমায় সন্ত্রাস চালাচ্ছে মাওবাদীরা। কেন্দ্রের বিজেপি (BJP) সরকার ২০২৩ সালের মধ্যে দেশ থেকে মাওবাদীদের সম্পূর্ণ নির্মূল করার পরিকল্পনা নিয়েছে।

কিন্তু প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, কেন্দ্র যাই দাবি করুক না কেন, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্রে ফের শক্তি বাড়াচ্ছে লাল সন্ত্রাস। বিশেষ করে সুকমা, দান্তেওয়াড়া, গড়চিরৌলির মতো এলাকায় বারবার মাওবাদীদের আস্ফলন চিন্তা বাড়াচ্ছে সরকারের।

সুত্র : সংবাদ প্রতিদিন

আরও পড়ুন ::

Back to top button