আন্তর্জাতিক

ইংলিশ চ্যানেল পেরোতে গিয়ে মর্মান্তিক মৃত্যু

English Channel: ইংলিশ চ্যানেল পেরোতে গিয়ে মর্মান্তিক মৃত্যু - West Bengal News 24

ব্রিটেনে অভিবাসনের লক্ষ্যে নৌকায় চড়ে ইংলিশ চ্যানেল পার হওয়ার সময়ে মৃত্যু হলও প্রায় ৩১ জন অভিবাসীর। ইংলিশ চ্যানেলে নৌকো ডুবে এই ঘটনা ঘটেছে বলে জানা গেছে। স্থানীয় সময় অনুযায়ী ফ্রান্সের কালাই উপকূলের কাছে বুধবার সন্ধ্যা নাগাদ ওই দুর্ঘটনা ঘটেছে।

একটি মাছ ধরার নৌকা প্রথমে নদীতে মৃতদেহ ভাসতে দেখে অ্যালার্ম বাজিয়ে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে। পরে প্রকাশ্যে আসে দুর্ঘটনার বিষয়টি।

ফ্রান্সের তরফে প্রাথমিক ভাবে জানিয়েছিল ৩১ জনের মৃত্যু হয়েছে। পরে তা কমিয়ে ২৭ করা হয়। এদিকে দুর্ঘটনাকে ঘিরে ফ্রান্স ও ব্রিটেনের মধ্যে পারস্পরিক দোষারোপ শুরু হয়েছে। দুই দেশের মধ্যবর্তী এই জলপথ দিয়ে বেআইনি অনুপ্রবেশকারীরা যাতায়াত করে বলে দীর্ঘদিন ধরেই অভিযোগ রয়েছে।

আরও পড়ুন: একদিনের প্রধানমন্ত্রী! শপথ নিয়েই পদত্যাগ এই ডেমোক্র্যাট নেত্রীর

জানা গিয়েছে, সাধারণত পাচারকারীরা ডিঙিগুলি অতিরিক্ত মানুষে বোঝাই করেই যায়। এদিনও তেমনটাই হওয়ায় দুর্ঘটনা ঘটে গিয়েছে। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, দুর্ঘটনার অভিঘাতে তিনি হতবাক এবং আতঙ্কিত।

পাশাপাশি তিনি ফ্রান্সকে এই ধরনের বেআইনি যাতায়াত রুখতে কড়া হওয়ার আরজিও জানিয়েছেন। আফগানিস্তান, ইরাক, এরিট্রিয়া এবং সুদান থেকে পালিয়ে আসা বহু মানুষ ব্রিটেনে পাড়ি দেওয়ার জন্য উত্তর ফ্রান্সের শহরগুলিতে জড়ো হন।

ঝুঁকি থাকা সত্ত্বেও ইংলিশ চ্যানেল পার হওয়ার জন্য ছোট নৌকা ব্যবহার করা অভিবাসীর সংখ্যা এই বছর দ্রুত বৃদ্ধি পেয়েছে। ২০২১ সালে ২৫,৭০০ জন এইভাবে ইংলিশ চ্যানেল পার হয়েছেন যা ২০২০ সালের তুলনায় প্রায় তিনগুন।

 

সুত্র: KEY খবর

আরও পড়ুন ::

Back to top button