জাতীয়

বিনা টিকিটে কী যাত্রা করা যাবে ট্রেনে ? কী বলছে ভারতীয় রেল জেনে নিন!

Indian Railways: বিনা টিকিটে কী যাত্রা করা যাবে ট্রেনে ? কী বলছে ভারতীয় রেল জেনে নিন! - West Bengal News 24

সম্প্রতি একাধিক সোশ্যাল মিডিয়ায় এই খবর ঘুরছে যে ট্রেনের টিকিট না থাকলে প্ল্যাটফর্ম টিকিটের মাধ্যমে যাত্রা করা যাবে । তাতে বলা হয়েছে, প্ল্যাটফর্ম টিকিট নিয়ে কেবল টিটিই-এর কাছে যেতে হবে এবং তিনিই ট্রেনের টিকিট বানিয়ে দেবে আপনাকে ।

শুধু তাই নয়, পাশাপাশি এটাও দাবি করা হয়েছে যে আপনার কাছে যাত্রা করার টিকিট না থাকলেও বিনা টিকিটে ট্রেনে যাওয়ার অপরাধী মানা হবে না । কিন্তু এই সমস্ত খবর ভুল । এর কোনও সত্যতা নেই । বাস্তবে বিনা টিকিটে ট্রেনে যাত্রা করলে মোটা টাকা জরিমানা দিতে হবে ।

সামনে এল সত্যি – বিভিন্ন জায়গায় চলতে থাকা এই খবরের সত্যতা যাচাই করার জন্য রেলের এক আধিকারিকের সঙ্গে যোগাযোগ করা হয় ।

উত্তর রেলওয়ের সিপিআরও দীপক কুমার জানিয়েছেন, এরকম কোনও নতুন নিয়ম রেলের তরফে জারি করা হয়নি । বিনা টিকিটে যাত্রা করার ক্ষেত্রে করোনা কালের আগে যে পুরনো নিয়ম ছিল সেটাই লাগু করা হবে ।

আরও পড়ুন: কমছে প্রজননের হার, স্থিতিশীল হচ্ছে ভারতের জনসংখ্যা!

প্রথম থেকেই ছিল এই নিয়ম- সিপিআরও দীপক কুমার আরও জানিয়েছেন, আগে যদি কারোর কাছে কনফার্ম টিকিট না থাকত তাহলে তাঁকে প্ল্যাটফর্ম টিকিট নিয়ে গার্ডের সঙ্গে সম্পর্ক করতে হত । গার্ড তাঁকে টিটিই-এর কাছে পাঠিয়ে দিত । টিটিই প্রথমে দেখে নিতেন ওই যাত্রী কোথায় যেতে চাইছেন । ট্রেনে সেই জায়গায় পর্যন্ত খালি সিট রয়েছে কিনা ।

আগামী স্টেশন থেকে কোনও খালি সিট থাকলে তাহলে সেটা দিয়ে দেওয়া হত । কিন্তু কোনও খালি সিট না থাকলে আগামী স্টেশনে তাঁকে নামিয়ে দেওয়া হত । এখনও এই নিয়মই লাগু রয়েছে । রেলের তরফে এরকম কোনও নিয়ম লাগু করা নেই যেখানে প্ল্যাটফর্ম টিকিট থাকলেই ট্রেনে যাত্রা করা যাবে ।

 

সুত্র: নিউজ ১৮ বাংলা

আরও পড়ুন ::

Back to top button