রাজনীতিরাজ্য

‘আমি করলে আর্জেন্টিনা, তোমরা করলে টুনটুনা’? :মুখ্যমন্ত্রী

Mamata Banerjee: ‘আমি করলে আর্জেন্টিনা, তোমরা করলে টুনটুনা’? :মুখ্যমন্ত্রী - West Bengal News 24

বাংলার ক্ষমতায় আসার পর থেকেই কলকাতাকে আরও সুন্দর করে সাজিয়ে তুলতে জোর দেন মমতা বন্দ্যোপাধ্যায়। একের পর এক পদক্ষেপ নিতে শুরু করেন।

ত্রিফলা আলোয় শহর সাজাতে থাকেন। রাস্তাঘাটে পড়তে শুরু করে নীল-সাদা রঙের পোচ। যা নিয়ে অবশ্য কম ব্যঙ্গ, কটাক্ষ করেননি বিরোধীরা। গোটা কলকাতা শহরটাকে তিনি নীল-সাদা রঙে সাজিয়ে তুলেছেন। অথচ এখন সেই নীল-সাদায় সেজে উঠছে দেশের অন্যান্য রাজ্যও।

আসন্ন পুরভোটের প্রচারে এবার এটাকেই অস্ত্র করলেন মুখ্যমন্ত্রী বিরোধীদের সেই সমস্ত কটাক্ষের জবাব দিতে। কেন সেদিন শহর সাজাতে উদ্যোগী হয়েছিলেন তিনি? ব্যাখ্যা দিলেন মমতা। কেনই বা নীল-সাদা রঙকেই নির্বাচন করেছিলেন, দিলেন তারও উত্তর।

পুরভোটের প্রচারে এদিন বাঘাযতীনে সভা করেন তৃণমূল কংগ্রেস নেত্রী। কলকাতাকে সুন্দর করে সাজাতে গত দশ বছরে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন মুখ্যমন্ত্রী। শহরের যাতায়াত ব্যবস্থা মসৃণ করতে সরকার যে একাধিক উড়ালপুল তৈরি করেছে তাও উল্লেখ করেন তিনি।

মুখ্যমন্ত্রী এদিন বলেন, ‘আমরা মা উড়ালপুল করেছি, বজবজ উড়ালপুল করেছি। আগে আমার কালীঘাটের বাড়ি থেকে দমদম বিমানবন্দর যেতে দেড় ঘণ্টা সময় লাগত। এখন ২৫ মিনিটে পৌঁছে যাই। এখন দমদম যাওয়ার তিনটে রাস্তা হয়েছে।’

আরও পড়ুন: পচা গঙ্গার ধারে থাকা ব্যক্তি গঙ্গার গুরুত্ব কি বুঝবে?কটাক্ষ দিলীপের

আগামিদিনে সরকার আর কী কী উড়ালপুল করবে তাও বলেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, তারাতলা-আনোয়ার শাহ রোড-যাদবপুর ফাঁড়ি পর্যন্ত একটা উড়ালপুল হবে। গড়িয়া থেকে যাদবপুর, মাঝেরহাট থেকে টালীগঞ্জ, ইএম বাইপাস থেকে নিউটাউন, রুবি থেকে কালিকাপুর, সোনারপুর-বানতলা রোড, সোনারপুর-চক্রবেড়িয়া উড়ালপুল করবে সরকার।

অন্যদিকে এদিন মুখ্যমন্ত্রী জানান, ‘আজ কলকাতকে দেখে অনেকের ঈর্ষা হয়। জানেন, আমি যখন প্রথম নীল-সাদা রঙ করতে শুরু করলাম অনেকে ব্যঙ্গ করে বলল কলকাতাকে আর্জেন্টিনা বানাবে।

কিন্তু আজ দিল্লি, মুম্ব‌ই, কর্ণাটক সব জায়গায় নীল-সাদা রং করছে। আমি করলে আর্জেন্টিনা হয়, তাহলে তোমরা করলে টুনটুনি হয় নাকি টুনটুনা হয়। নীল-সাদা তো আমার পার্টির রং নয়। নীল হল আকাশের রং। আকাশের কোনও সীমা হয় না। তাই নীল-সাদা করেছিলাম।’

নীল-সাদা রঙের ব্যাখ্যা দিয়ে তিনি বলেন যে, আসলে আর্জেন্টিনার কথা ভেবে কলকাতা এই রঙে সাজানো হয়নি। আসলে এই নীল-সাদা আকাশের রঙ। আর মুখ্যমন্ত্রীর কথায় আকাশের কোনো সীমা নেই।

উল্লেখ্য, ২০১৪ সালে কলকাতা পুরনিগম সিদ্ধান্ত নিয়েছিল, বাড়িতে নীল-সাদা রঙ করা হলে কর ছাড় দেওয়া হবে। কলকাতা পুর এলাকায় বসবাসকারী যে কোনও বাড়ির মালিক এই সুবিধা পাবেন বলে জানানো হয়েছিল।

নতুন ও পুরনো যে কোনও বাড়ির ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য। বাড়িতে নীল-সাদা রঙ করালে এক বছরের সম্পত্তি করের ছাড় পাওয়া যাবে বলে জানানো হয়।

 

সুত্র: বংনিউজ

আরও পড়ুন ::

Back to top button