ক্রিকেট

আইপিএলের নতুন দলে ফ্লাওয়ারের সঙ্গী গম্ভীর

Indian Premier League : আইপিএলের নতুন দলে ফ্লাওয়ারের সঙ্গী গম্ভীর - West Bengal News 24

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটে নিজেদের দল গোছানোর কাজে মনোযোগ দিয়েছে নতুন দল লখনৌ ফ্র্যাঞ্চাইজি। এখনও দলের নাম ঠিক করেনি তারা। তবে এরই মধ্যে হেড কোচ ও মেন্টর নিয়োগ দিয়ে ফেলেছে দলটি।

শুক্রবার লখনৌয়ের হেড কোচ হিসেবে ঘোষণা করা হয়েছিল জিম্বাবুইয়ান কিংবদন্তি ও জনপ্রিয় কোচ অ্যান্ডি ফ্লাওয়ারের নাম। এর ২৪ ঘণ্টার মধ্যে মেন্টর হিসেবে নিয়োগ দেওয়া হলো ভারতের সাবেক অধিনায়ক ও তারকা ওপেনার গৌতম গম্ভীরকে।

আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক হিসেবে দুইবার শিরোপা জিতেছেন গম্ভীর। এবার তার মিশনে লখনৌ ফ্র্যাঞ্চাইজির দলকে বড় স্বপ্নের মিশনে সঠিক পথ প্রদর্শন করার।

গত আগস্টে প্রায় ১ বিলিয়ন রুপিতে লখনৌয়ের মালিকানা কিনেছে আরপি সঞ্জীব গোয়েঙ্কা (আরপিএসজি) গ্রুপ। এই দলের নতুন দায়িত্ব পাওয়ার পর মালিক সঞ্জীব গোয়েঙ্কাকে ধন্যবাদ জানিয়ে গম্ভীর বলেছেন, ‘গোয়েঙ্কা ও আরপিএসজি গ্রুপকে ধন্যবাদ, তাদের সঙ্গে যুক্ত করার জন্য।’

আরও পড়ুন : মেসির সেই গোলই জিতলো সেরার পুরস্কার

গম্ভীর আরও বলেছেন, ‘কোনো লড়াই জেতার তেজটা এখনও আমাদের মধ্যে রয়েছে। জয়ী হিসেবে একটা লিগ্যাসি রেখে যাওয়ার প্রবল ইচ্ছা প্রতিটা মুহূর্তে আমাকে তাড়িয়ে বেড়ায়। আমি শুধু একটা ড্রেসিংরুমের জন্য লড়বো না, পুরো উত্তর প্রদেশের মান-মর্যাদার জন্যই লড়বো।’

খেলোয়াড়ি জীবনে আইপিএলের ১০টি আসরে খেলেছেন গম্ভীর। ২০০৮ থেকে ২০১০ পর্যন্ত প্রথম তিন আসরে দিল্লি ডেয়ারডেভিলসে ছিলেন তিনি। এরপর ২০১১ সালের আসরে যোগ দেন কলকাতায়। তার অধিনায়কত্বেই ২০১২ ও ২০১৪ সালে চ্যাম্পিয়ন হয় কলকাতা।

২০১৮ সালের আসর শুরুর আগে গম্ভীরকে ছেড়ে দেয় কলকাতা। এরপর তিনি ফেরত যান দিল্লি ফ্র্যাঞ্চাইজিতে। তবে সেখানে মাঝপথেই অধিনায়কত্ব ছেড়ে শ্রেয়াস আইয়ারকে দিয়ে দেন।

আন্তর্জাতিক ক্রিকেটেও আলো ছড়িয়েছেন এ বাঁহাতি ওপেনার। টেস্টে ৫৮ ম্যাচে ৪১৫৪, ওয়ানডেতে ১৪৭ ম্যাচে ৫২৩৮ ও টি-টোয়েন্টিতে ৩৭ ম্যাচে করেছেন ৯৩২ রান। ০১৮ সালের ডিসেম্বরে সবধরনের ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন গম্ভীর।

আরও পড়ুন ::

Back to top button