জাতীয়

ভিডিও ভ্যানের মাধ্যমে করা যাবে প্রচার!

ভিডিও ভ্যানের মাধ্যমে করা যাবে প্রচার!

নির্বাচন কমিশন পাঁচটি রাজ্যে অনুষ্ঠিত হতে যাওয়া বিধানসভা নির্বাচনে প্রচারের জন্য ভিডিও ভ্যান ব্যবহার সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে। এর আওতায় যেকোনও স্থানে ৩০ মিনিটের বেশি ভিডিও ভ্যান থাকার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কমিশন সমস্ত প্রধান নির্বাচনী আধিকারিকদের একটি চিঠি জারি করেছে এবং রাজনৈতিক দলগুলির ভিডিও ভ্যান ব্যবহার সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে।

করোনা সংক্রমণ ঠেকাতে জনসভা আয়োজনের নিষেধাজ্ঞা ৩১ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে নির্বাচন কমিশন। তবে, কমিশন শনিবার কোভিড প্রোটোকল অনুসরণ করে সর্বাধিক ৫০০ দর্শকের উপস্থিতিতে ভিডিও ভ্যানের মাধ্যমে খোলা জায়গায় প্রচারের অনুমতি দিয়েছে।

আরও পড়ুন : দুর্ভাগ্য, ২৫ বছর নষ্ট হয়েছে এই রাজনৈতিক জোটের জন্য: উদ্ধব ঠাকরে

প্রার্থীর প্রচারের খরচ প্রার্থীকে বহন করতে হবে চিঠিতে স্পষ্ট করা হয়েছে যে রাজনৈতিক দলগুলি তাদের পরিকল্পনা এবং ঘোষণা প্রচারের জন্য ভিডিও ভ্যান ব্যবহার করতে পারে। এর মাধ্যমে কোনও নির্দিষ্ট প্রার্থীর পক্ষে ভোট বা সমর্থন চাওয়া হবে না। কোনও প্রার্থীর প্রচারণায় ভিডিও ভ্যান ব্যবহার করা হলে তার খরচ সংশ্লিষ্ট প্রার্থীর অ্যাকাউন্টে নথিভুক্ত করা হবে।

নির্বাচন পর্যবেক্ষকদের এ ধরনের ব্যয়ের ওপর কড়া নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে। কমিশন জানিয়েছে, সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ভিডিও ভ্যানে প্রচারণা চালানো যাবে। সমাবেশ ও রোড শো আয়োজনে এসব যানবাহন ব্যবহার করা যাবে না।

কমিশনের মতে, রাজনৈতিক দলগুলোর মার্কেট ও জনাকীর্ণ এলাকায় ভিডিও ভ্যানের মাধ্যমে তাদের প্রচারমূলক সামগ্রী প্রদর্শনেও নিষেধাজ্ঞা থাকবে। ভিডিও ভ্যান যাতে ৩০ মিনিটের বেশি প্রচারণার স্থানে না থামে তা নিশ্চিত করার দায়িত্ব হবে সংশ্লিষ্ট রাজনৈতিক দলের।

 

আরও পড়ুন ::

Back to top button