আন্তর্জাতিক

কাবুলের হাসপাতালে পরিচালক পদে নারীকে নিয়োগ

কাবুলের হাসপাতালে পরিচালক পদে নারীকে নিয়োগ - West Bengal News 24

আফগানিস্তানে ক্ষমতা দখলের পর তালেবান সরকারের বিরুদ্ধে অভিযোগ ওঠে নারীর অধিকার লঙ্ঘন নিয়ে। তাই আন্তর্জাতিক স্বীকৃতির ক্ষেত্রে নারীর অধিকার প্রতিষ্ঠার শর্ত জুড়ে দিয়েছে বিশ্ব মহল।

সম্প্রতি রাজধানী কাবুলের একটি হাসপাতালের পরিচালক পদে নিয়োগ পেয়েছেন এক নারী কর্মকর্তা।

ইরানের বার্তা সংস্থা তাসনিম’র প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি কাবুলের বিশেষায়িত ‘মালালি’ হাসপাতালের পরিচালক পদে নিয়োগ পান বিশেষজ্ঞ চিকিৎসক মালালি রহিম ফয়েজি। তিনি তালেবানের পক্ষ থেকে নিয়োগ পাওয়া প্রথম কোনো নারী কর্মকর্তা।

প্রসূতি বিষয়ক হাসপাতালটির দায়িত্ব বুঝে পাওয়ার পর মালালি রহিম ফয়েজি সাংবাদিকদের বলেন, তালেবান ধীরে ধীরে সরকারের উচ্চ পর্যায়ে নারী কর্মকর্তা নিয়োগ দিতে শুরু করেছে।

আরও পড়ুন : ইউরোপের তেল কোম্পানিগুলোতে সাইবার হামলা

তিনি আরও বলেন, শুধু চিকিৎসা সেবা দেওয়ার কাজে নারীদের প্রস্তুত করার জন্য হলেও স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে নারী শিক্ষার সুযোগ অবারিত করা উচিত।

নিজের নিয়োগ পাওয়ার বিষয়ে ফয়েজি বলেন, পত্রিকায় বিজ্ঞাপন দেখে তিনি হাসপাতালটির পরিচালক পদে যোগ দেওয়ার জন্য দরখাস্ত করেছিলেন। এরপর নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর কয়েকদিন পর তাকে জানানো হয়, তিনি হাসপাতালের পরিচালক পদে নিয়োগ পেয়েছেন।

প্রসঙ্গত, ২০ বছর ধরে ক্ষমতা দখলের পর মার্কিন নেতৃত্বাধীন বাহিনী ২০২১ সালে আফগানিস্তান ত্যাগ করতে বাধ্য হয়। এরপর আগস্টে তালেবানরা দেশটির ক্ষমতা দখলে নেয়। তবে তালেবান সরকারকে এখনো কোনো দেশ আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়নি।

তালেবানকে স্বীকৃতি দেওয়ার জন্য বিশ্ব মহল যেসব শর্ত দিয়েছে, সেগুলোর মধ্যে নারী শিক্ষার ব্যবস্থা ও সরকার পরিচালনায় নারীর অংশগ্রহণ অন্যতম।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button