আন্তর্জাতিক

রাশিয়ার বিমান ভূপাতিত, বহু সেনা নিহত: ইউক্রেন

রাশিয়ার বিমান ভূপাতিত, বহু সেনা নিহত: ইউক্রেন - West Bengal News 24

ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছে রুশ সেনা বোঝাই একটি বিমান ভূপাতিত করার দাবি করেছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। এর ফলে বিপুল সংখ্যা রুশ প্যারাট্রুপার নিহত হয়েছে বলে দাবি করেছে কিয়েভ। বিবিসি শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক ফেসবুক পোস্টে জানায়, ইউক্রেনীয় যুদ্ধবিমান শনিবার কিয়েভ অঞ্চলে প্যারাট্রুপারদের অবতরণের সময় একটি রাশিয়ান ট্রুপ ক্যারিয়ারকে ভূপাতিত করে ।

বিমানটি ১৬৭ জন সেনা ও ছয় থেকে সাত জন কর্মী বহন করতে পারে নির্মাতারা জানিয়েছেন।

আট বছর আগে লুনহাস্কে একটি ইউক্রেনীয় বিমান ভূপাতিত করে রাশিয়া। এতে ৪০ প্যারাট্রুপার ও নয় কর্মী নিহত হন। সেই প্রসঙ্গ টেনে ইউক্রেনের সামরিক বাহিনীর কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ভ্যালেরি জালুঝনি ফেসবুকে লিখেছেন, এটা ২০১৪ সালে লুনহাস্কের ঘটনার প্রতিশোধ।

এদিকে, রাশিয়ার সামরিক মুখপাত্র মেজর জেনারেল ইগর কোনাশেনকভ শনিবার বলেছেন, আক্রমণের সময় মস্কোর কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

আরও পড়ুন :: ‘আমি লড়াইয়ের জন্য প্রস্তুত’

অন্যদিকে, রাশিয়ার প্রায় ১৪টি যুদ্ধবিমান, ৮টি হেলিকপ্টার, ১০২টি ট্যাংক ও ৫৩৬টি সাঁজোয়া যান ইউক্রেনীয় সেনারা ধ্বংস করেছে বলে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার এক টুইট বার্তায় দাবি করেছে।

টুইট বার্তায় বলা হয়েছে, রুশ সেনাদের আনুমানিক ক্ষয়ক্ষতির মধ্যে রয়েছে ১৪টি যুদ্ধবিমান, ৮টি হেলিকপ্টার, ১০২টি ট্যাংক, ৫৩৬টি সাঁজোয়া যান, ১৫টি আর্টিলারি এবং ‘বাক’ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা’।

এছাড়া চলমান সংঘর্ষে ৩ হাজার ৫০০ রুশ সেনাকে ইউক্রেনীয় সেনারা হত্যা করেছে বলে ইউক্রেনের সামরিক বাহিনীর বরাতে যুক্তরাজ্যের গণমাধ্যম বিসিবি জানিয়েছে।

ইউক্রেনে রাশিয়ার অভিযানের তৃতীয় দিনে রাজধানী কিয়েভে তীব্র হামলা চালাচ্ছে রুশ সেনারা। কিয়েভের বিভিন্ন এলাকায় বিস্ফোরণের খবর পাওয়া যাচ্ছে।

তবে গত বৃহস্পতিবার থেকে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর এখন পর্যন্ত নিজেদের কত সেনা হতাহত হয়েছে, সে সম্পর্কে এখনও কিছুই জানায়নি রাশিয়া।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button