জাতীয়

রাজ্যপালের কাছে পদত্যাগপত্র জমা দিলেন সিএম যোগী

Uttar Pradesh Election Results 2022 :রাজ্যপালের কাছে পদত্যাগপত্র জমা দিলেন সিএম যোগী - West Bengal News 24

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নতুন সরকার গঠনের আগে ঐতিহ্য অনুসরণ করে তার পদ থেকে ইস্তফা দিয়েছেন। শুক্রবার বিকেলে মন্ত্রী পরিষদের বৈঠকের পর যোগী আদিত্যনাথ রাজভবনে পৌঁছে রাজ্যপাল আনন্দীবেন প্যাটেলের সঙ্গে দেখা করে পদত্যাগপত্র জমা দেন। নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী হিসেবে কাজ করবেন যোগী।

হোলির আগে তিনি শপথ নেবেন বলে মনে করা হচ্ছে।

যোগী আদিত্যনাথের নেতৃত্বে লড়ে যাওয়া নির্বাচনে জয়ী হয়ে ইতিমধ্যেই তার নাম লেখা হয়েছে। এখন আইনসভা দলের বৈঠকে নেতা নির্বাচনের আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে। মনে করা হচ্ছে দিল্লীতে অন্য মন্ত্রীদের নামও ছাপানো হবে। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ১৫ মার্চ নতুন সরকার গঠন হতে পারে।

ইউপিতে তুমুল জয় পেয়েছে বিজেপি জোট। বিজেপি একাই জিতেছে ২৫৫টি আসন। জোটের শরিক আপন দল (সোনেলাল) পেয়েছে ১২টি আসন এবং নিষাদ পার্টি পেয়েছে ছয়টি আসন। ৩৭ বছর পরে, রাজ্যে একটি সরকার পুনরাবৃত্তি হয়েছিল এবং যোগী আবার মুখ্যমন্ত্রী হতে চলেছেন।

বিজেপি এবং তার সহযোগীরা উত্তরপ্রদেশে ৪০৩ টি বিধানসভা আসনের মধ্যে ২৭৫টি জিতেছে, যখন প্রধান প্রতিদ্বন্দ্বী সমাজবাদী পার্টি এবং রাষ্ট্রীয় লোকদলের জোট ১২৪টি আসন পেয়েছে। বহুজন সমাজ পার্টি মাত্র একটি আসনে কমে গেছে এবং কংগ্রেস দুটি আসন পেয়েছে এবং জনসত্তা দল লোকতান্ত্রিক দুটি আসন পেয়েছে।

আরও পড়ুন: রাতারাতি ‘মডেল’ হয়ে উঠলেন বেলুন বিক্রেতা কিসবু!

এই বিধানসভা নির্বাচনের জয় শুধু যোগীর মর্যাদাই বাড়ায়নি, তিনি এমন একজন নায়ক হিসেবে আবির্ভূত হয়েছেন যিনি সমস্ত বিচিত্র পরিস্থিতিকে কাটিয়ে বিজেপির ঝুলিতে বিজয়ের উপহার দিয়েছেন। উত্তরপ্রদেশের নির্বাচনী ফলাফল শুধুমাত্র যোগীর বুলডোজার বাবার ইমেজ এবং তার সুশাসনের মডেলকে ছাপিয়ে দেয়নি, বিরোধীদের পরিকল্পনাও ধ্বংস করেছে।

যোগীর নির্ভেজাল ভাবমূর্তি এবং পুরো পাঁচ বছর না থেমে তাঁর কঠোর পরিশ্রমের ভিত্তিতে রাজ্যের মানুষ তাঁকে উত্তরপ্রদেশের জন্য সবচেয়ে উপযোগী বলে মনে করে। স্বামী প্রসাদ মৌর্য এবং ধরম সিং, যারা বিজেপি ছেড়ে এসপিতে যোগ দিয়েছিলেন, তারাও ভেঙে পড়েছেন। তবে রাজ্যের অনেক মন্ত্রীও নির্বাচনে হেরেছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৪ সেপ্টেম্বর ২০২১-এ আলিগড়ে রাজা মহেন্দ্র প্রতাপ বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপনের অনুষ্ঠানে উত্তরপ্রদেশ নির্বাচনের এজেন্ডা নির্ধারণ করেন যে দলটি উত্তরপ্রদেশ আইনশৃঙ্খলাকে প্রধান নির্বাচনী অস্ত্র করে তুলবে। বিজেপি একই এজেন্ডায় এগিয়েছে। বিরোধীরা কখনও জাতপাত, কখনও খোঁচা নীতি এবং কখনও অন্যান্য ইস্যুতে যোগীকে ঘেরাও করে, কিন্তু কোনও কৌশলই কাজ করেনি।

 

 

আরও পড়ুন ::

Back to top button