আন্তর্জাতিক

এবার জেলেনস্কিকে শান্তিতে নোবেল দেওয়ার দাবি

Volodymyr Zelenskyy : এবার জেলেনস্কিকে শান্তিতে নোবেল দেওয়ার দাবি - West Bengal News 24

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ২০২২ সালে শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত করার দাবি উঠেছে। তাকে মনোনয়ন দিতে ইউরোপের বেশ কয়েকজন সাবেক ও বর্তমান রাজনীতিক নরওয়েজিয়ান নোবেল কমিটির কাছে অনুরোধ জানিয়েছেন। শুধু তাই নয়, ইউক্রেনীয় প্রেসিডেন্টকে পুরস্কৃত করার জন্য মনোনয়ন প্রক্রিয়া পুনর্বিবেচনারও প্রস্তাব দিয়েছেন তারা।

শুক্রবার (১৮ মার্চ) বার্তা সংস্থা এএনআই’র বরাতে এনডিটিভি জানিয়েছে, জেলেনস্কিকে শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত করতে এ বছরের মনোনয়ন প্রক্রিয়ার সময়সীমা আগামী ৩১ মার্চ পর্যন্ত বাড়ানোর অনুরোধ করা হয়েছে।

আরও পড়ুন :: পুতিনকে সাইকোপ্যাথ বলা সেই রুশ মডেলের লাশ মিলল স্যুটকেসে

গত ১১ মার্চ প্রকাশিত এক বিবৃতিতে ইউরোপীয় নেতারা বলেছেন, কমিটির কাছে আমদের বিনীত অনুরোধ, প্রেসিডেন্ট জেলেনস্কি এবং ইউক্রেনের জনগণের জন্য নোবেল শান্তি পুরস্কারের মনোনয়ন প্রক্রিয়ার সময় আগামী ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হোক।

ইউক্রেনীয়দের কথা বিবেচনায় এ বছর নোবেল শান্তি পুরস্কারে নাম অন্তর্ভুক্তির প্রক্রিয়া ফের চালু করার আহ্বান জানিয়েছেন পশ্চিমা নেতারা।

আগামী ৩ থেকে ১০ অক্টোবরের মধ্যে এ বছর শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণার কথা রয়েছে। এবার পুরস্কারটির জন্য বিভিন্ন ক্যাটাগরিতে ২৫১ ব্যক্তি ও ৯২টি প্রতিষ্ঠানের নাম জমা পড়েছে।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button