রাজনীতিরাজ্য

Z নয়, এবার থেকে Z-প্লাস ক্যাটাগরির নিরাপত্তা পেতে চলেছেন শুভেন্দু!

পুরভোটের প্রচারে বেরিয়ে বিভিন্ন জায়গায় বিক্ষোভের সম্মুখীন হতে হয়েছে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী-কে। বাধাপ্রাপ্ত হয়েছে তাঁর বিভিন্ন কর্মসূচি।

তাই এবার তাঁর নিরাপত্তাকে আরও বেশি আঁটোসাঁটো করার সিদ্ধান্ত নিল কেন্দ্র। Z নয়, এবার থেকে Z-প্লাস ক্যাটাগরির নিরাপত্তা পেতে চলেছেন শুভেন্দু অধিকারী। জানা গিয়েছে আগামী মাস থেকেই তিনি এই নিরাপত্তার সুবিধা পাবেন তিনি।

একুশের বিধানসভা নির্বাচনের আগে থেকেই তৃণমূল কংগ্রেসের সঙ্গে দূরত্ব বেড়েছিল বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর। মন্ত্রিত্ব সহ একাধিক সরকারি পদ থেকে ইস্তফা দিতে শুরু করেন তিনি। তখনও সরকারিভাবে পদ্ম শিবিরে যোগদান করেননি শুভেন্দু। এরপর বিধানসভায় গিয়ে তিনি যখন বিধায়ক পদ থেকে ইস্তফা দেন তখনই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে তাঁকে Z ক্যাটাগরির নিরাপত্তা দেওয়ার কথা ঘোষণা করা হয়। এর পাশাপাশি তাঁকে দেওয়া হয় বুলেটপ্রুফ গাড়িও।

এবার Z ক্যাটাগরির নিরাপত্তা ছেড়ে Z-প্লাস ক্যাটাগরির নিরাপত্তা প্রদানের পেছনে কী কারণ রয়েছে? বিভিন্ন সময় দেখা গিয়েছে, তাঁকে ঘিরে বহুবার বিক্ষোভ দেখানো হয়েছে।

আরও পড়ুন: রাজ্যসভায় ভালো নাটক করলেন রূপা : দোলা সেন

কেবল নির্বাচনী প্রচারেই নয়, বাঁকুড়া, নেতাই এমনকি কাঁথিতে একাধিক কর্মসূচিতেও তাঁকে বাধা দেওয়া হয়। বিভিন্ন ক্ষেত্রে শুভেন্দুর নিরাপত্তা বিঘ্নিত হয় বলে অভিযোগ ছিল। এমনকি এই মামলা কলকাতার উচ্চ আদালত অবধি গড়ায়।

পাশাপাশি বিরোধী দলনেতার এমনটা অভিযোগ ছিল যে, কাঁথিতে তার বাসস্থান ‘শান্তি কুঞ্জ’-কে সিসিটিভি ক্যামেরায় মুড়ে ফেলা হয়েছে। বিভিন্ন দিক থেকে চলছে নজরদারিও। এমনকি বাড়ির সামনে বাজানো হচ্ছে উচ্চস্বরে ডিজে। এই অভিযোগের ভিত্তিতে রাজ্যের কাছ থেকে রিপোর্ট তলব করে কলকাতা হাইকোর্ট। তার ভিত্তিতে শুভেন্দুর বাড়ির সামনে মাইক না চালানোর নির্দেশ দেওয়া হয়।

অন্যদিকে ফেব্রুয়ারি মাসে কলকাতায় অনুষ্ঠিত পুলওয়ামা দিবসের অনুষ্ঠানে গিয়েও বিক্ষোভের সম্মুখীন হতে হয় শুভেন্দু অধিকারীকে। অনুষ্ঠানস্থলে পা রাখা মাত্রই তাঁকে ঘেরাও করে প্রায় একশোরও বেশি পড়ুয়া। মেজাজ হারিয়ে বিক্ষোভকারীদের দিকে তেড়ে যান বিরোধী দলনেতা।

অবশেষে নিরাপত্তারক্ষী ও পুলিশের তত্ত্বাবধানে অস্থির পরিস্থিতি শান্ত হয়। একের পর এক বিক্ষোভে শুভেন্দু অধিকারী নিরাপত্তা নিয়ে প্রশ্ন থেকেই যায়। সেই কারণে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে তাকে Z-প্লাস ক্যাটাগরির নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

আরও পড়ুন ::

Back to top button