আন্তর্জাতিক

পুতিনকে ‘কুমিরের’ সঙ্গে তুলনা করলেন জনসন

ইউক্রেন নিয়ে যে কোনও শান্তি আলোচনা ব্যর্থ হতে যাচ্ছে বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। কারণ হিসেবে তার মন্তব্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনা কুমিরের সঙ্গে আলোচনার শামিল।

ভারত সফর শুরুর আগে বরিস জনসন বলেন পুতিনের সঙ্গে আলোচনা এমন যেন ‘কুমির আপনার পা কামড়ে ধরেছে’। ইউক্রেনকে পশ্চিমাদের অস্ত্র সরবরাহ অব্যাহত রাখা গুরুত্বপূর্ণ বলেও মন্তব্য করেন জনসন।

ভারত সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ইউক্রেন যুদ্ধ ইস্যুতে দিল্লির নিরপেক্ষতা অবসানের তাগিদ দেবেন বরিস জনসন। সাংবাদিকদের তিনি বলেন, ইউক্রেনীয়রা কিভাবে পুতিনের সঙ্গে আলোচনা করতে পারে তা দেখা খুবই কঠিন হবে।

পুতিনের এখন সরল বিশ্বাসের ঘাটতি দেখা যাচ্ছে বলেও মন্তব্য করেন তিনি। জনসন বলেন, ‘তার কৌশল, যা এখন স্পষ্ট, তা হচ্ছে ইউক্রেনের যতটা সম্ভব দখল করে নেওয়া এবং শক্তিশালী অবস্থানে থেকে কোনও ধরনের আলোচনায় বসা।’

গত ২৯ মার্চের পর ইউক্রেন ও রাশিয়া আর কোনও মুখোমুখি আলোচনায় বসেনি। রুশ বাহিনী বুচা শহরে গণহত্যা চালিয়েছে বলে ইউক্রেন অভিযোগ তোলার পর আলোচনার পরিবেশ নষ্ট হয়। মস্কো এই অভিযোগ অস্বীকার করে আসছে।

বরিস জনসন জানান ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তাকে বলেছেন পূর্বাঞ্চলীয় ডনবাস এলাকা থেকে রুশ বাহিনীকে হটিয়ে দিতে পারবে তার বাহিনী। তবে ক্রিমিয়ায় আবার ইউক্রেনের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা সম্ভব হবে না বলেও আশঙ্কা প্রকাশ করেছেন জেলেনস্কি।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, পুতিন স্পষ্ট করেছেন যে, তিনি আরও বেশি ইউক্রেনীয় অঞ্চল দখল করে নিতে চান আর নতুন করে রাজধানী কিয়েভে হামলা চালাতে পারেন।

জনসন বলেন, ‘আপনি কিভাবে কুমিরের সঙ্গে আলোচনা করতে পারেন যখন সেটি আপনার পা কামড়ে ধরে বসে আছে? ইউক্রেনীয়রা এই জটিলতার মুখোমুখি হয়েছে। আমাদের শুধু কৌশলের সঙ্গে আগাতে হবে, তাদের অস্ত্র সরবরাহ অব্যাহত রাখতে হবে।’

আরও পড়ুন ::

Back to top button