জাতীয়

আর্থিক অনুদান পাবে না নতুন মাদ্রাসাগুলি, সিদ্ধান্ত প্রদেশ সরকারের

আর্থিক অনুদান পাবে না নতুন মাদ্রাসাগুলি, সিদ্ধান্ত প্রদেশ সরকারের - West Bengal News 24

যোগীরাজ্যে আর্থিক অনুদান পাবে না নতুন মাদ্রাসাগুলি। এএনআই সূত্রে খবর, মঙ্গলবার উত্তর প্রদেশ সরকারের তরফে অনুদানের তালিকায় নতুন মাদ্রাসাগুলির নাম অন্তর্ভুক্ত না করার প্রস্তাব গ্রহণ করা হয়। প্রশাসনের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার উত্তর প্রদেশ সরকারের ক্যাবিনেট বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এই বৈঠকে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সহ একাধিক মন্ত্রীরা উপস্থিত ছিলেন। এই সিদ্ধান্ত অনুযায়ী, এবার থেকে রাজ্যে নতুন মাদ্রাসাগুলি আর্থিক অনুদান পাবে না।

রিপোর্ট অনুযায়ী, মঙ্গলবারের ক্যাবিনেট বৈঠকে রাজ্যের সংখ্যালঘু উন্নয়ন দফতর রাজ্যে নতুন মাদ্রাসাগুলিকে অনুমোদন না দেওয়ার প্রস্তাব পেশ করা হয়। বৈঠকে উপস্থিত মন্ত্রীরা ধ্বনি ভোট দেন, তার ভিত্তিতেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এর আগে ২০১৬ সালে যোগী সরকার পূর্ববর্তী অখিলেশ যাদব সরকারের মাদ্রাসাকে স্বীকৃত দেওয়ার নীতিকেও অবলুপ্ত করা হয়।

ওই নীতি অনুযায়ী, মাদ্রাসা কর্তৃপক্ষ আর্থিক অনুদানের জন্য আদালতে আবেদন জানাতে হত। অখিলেশ যাদব ক্ষমতায় থাকাকালীন প্রায় ১০০-রও বেশি মাদ্রাসা অনুদান পেত। যদিও যোগী সরকার ক্ষমতায় আসার পর সেই অনুদান দেওয়া বন্ধ করে দেওয়া হয় বলে দাবি বিরোধীদের। এদিকে, সম্প্রতিই যোগী সরকারের তরফে রাজ্যের সমস্ত মাদ্রাসাগুলির কার্যপ্রক্রিয়া খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়।

তদন্তকারী কমিটির তরফে জানানো হয়, রাজ্যে একাধিক ভুয়ো মাদ্রাসা রয়েছে, যা দীর্ঘদিন ধরে সরকারি অনুদান পেয়ে আসছে। সূত্রের দাবি, এই রিপোর্টের পরই সরকার অনুদান বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। উল্লেখ্য, বর্তমানে রাজ্যে প্রায় ৭ হাজারেরও বেশি মাদ্রাসা রয়েছে।

গত বাজেটেই উত্তর প্রদেশ সরকারের তরফে মাদ্রাসা আধুনিকীকরণ প্রকল্পের জন্য ৪৭৯ কোটি টাকা ধার্য করা হয়। রাজ্যে নথিভুক্ত প্রায় ১৬ হাজার মাদ্রাসার সংস্কার ও আধুনিকীকরণ শুরু হয় এই প্রকল্পের অধীনে। বছর ঘুরতে না ঘুরতেই এবার নতুন কোনও মাদ্রাসাকে আর্থিক অনুদান না দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ হল।

জানা গিয়েছে, উত্তর প্রদেশের সংখ্যালঘু মন্ত্রী দানিশ আনসারি এই নির্দেশ পাশ করিয়েছেন। তবে প্রশাসনের তরফে নিজে থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়নি। গত ২৪ মার্চ উত্তর প্রদেশের মাদ্রাসা শিক্ষা বোর্ডের সঙ্গে বৈঠকের পর এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

গত সপ্তাহেই উত্তর প্রদেশ সরকারের তরফে সমস্ত মাদ্রাসার পড়ুয়া ও শিক্ষকদের ক্লাস শুরু করার আগে জাতীয় সঙ্গীত গাওয়ার নিয়ম বাধ্যতামূলক করা হয়। ১২ মে থেকে এই নিয়ম কার্যকর করা হয়েছে।

 

 

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button