কলকাতা

আপাতত ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ বন্ধের সিদ্ধান্ত কেএমআরসিএল-এর

আপাতত ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ বন্ধের সিদ্ধান্ত কেএমআরসিএল-এর - West Bengal News 24

আপাতত ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ বন্ধের সিদ্ধান্ত কেএমআরসিএল-এর। বর্ষায় নতুন করে আর এই কাজ এগিয়ে নিয়ে যাওয়া হবে না বলে জানানো হয়েছে কেএমআরসিএল-এর তরফে। বউবাজারের ভূগর্ভস্থ মাটি দুর্বল থাকার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বউবাজারের দুর্গাপিতুরি লেনে মেট্রোরর কাজের জেরে ২০১৯-এর পর ফের একবার ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়। দিন কয়েক আগে নতুন করে দুর্গাপিতুরি লেনের বেশ কয়েকটি বাড়ি, দোকানে ফাটল তৈরি হয়। আতঙ্কে ঘরছাড়া হতে হয়েছে বহু পরিবারকে।

ক্ষতিগ্রস্ত বাড়িগুলি থেকে বাসিন্দাদের সরিয়ে আপাতত হোটেলে রাখার বন্তোবস্ত করেছে মেট্রোরেল কর্তৃপক্ষ। এরপর কলকাতা পুরনিগম দুর্গাপিতুরি লেনের মাটি পরীক্ষার দায়িত্ব দেয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের। বিশেষজ্ঞরা দুর্গাপিতুরি লেন-সহ পার্শ্ববর্তী এলাকাগুলির মাটির পরীক্ষা করেছেন।

শুক্রবারই যাদবপুর বিশ্ববিদ্যালয় মাটি পরীক্ষার তাঁদের সেই রিপোর্ট কলকাতা পুরনিগমের হাতে তুলে দিয়েছে। রিপোর্টে উল্লেখ করা হয়েছে, বর্ষায় মেট্রোর কাজ বন্ধ রাখাই উচিত।

বউবাজারে মাটির নীচের যে অংশে সুড়ঙ্গ রয়েছে, তার আশেপাশের মাটি অত্যন্ত দুর্বল। বর্ষার জেরে জল ঢুকে সেই মাটি আরস দুর্বল হওয়ার আশঙ্কা রয়েছে। তাই এর ওপর মেট্রোর কাজ চলতে থাকলে পরিস্থিতি আরও বিপজ্জনক হয়ে ওঠার আশঙ্কা করা হয়েছে।

কলকাতা পুরনিগমের হাতে বিশেষজ্ঞদের এই রিপোর্ট আসতেই প্রশাসনিক মহলে জোর চর্চা শুরু হয়। রিপোর্ট দেখানো হয় কেএমারসিএল-এর আধিকারিকদেরও। শেষমেশ তড়িঘড়ি ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ আপাতত বন্ধের সিদ্ধান্ত নেয় কেএমআরসিল কর্তৃপক্ষ।

দিন কয়েক আগেই বউবাজারের দুর্গাপিতুরি লেনের বেশ কয়েকটি বাড়িতে ফাটল তৈরি হয়। মেট্রোর সুড়ঙ্গে জল ঢুকে মাটি আলগা হওয়ার জেরেই এই বিপত্তি বলে জানান বিশেষজ্ঞরা।

 

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button