প্রযুক্তি

যে শব্দ লিখলেই অদ্ভুত আচরণ করে গুগল

যে শব্দ লিখলেই অদ্ভুত আচরণ করে গুগল - West Bengal News 24

আমরা সবাই জানি, পৃথিবীর সবচেয়ে বেশি ব্যবহৃত সার্চ ইঞ্জিনের নাম গুগল। প্রতিনিয়ত বিভিন্ন ভাষায় অসংখ্য সার্চের কাজ করা হয় এ সার্চ ইঞ্জিন দিয়ে। কিন্তু কিছু শব্দ বা বাক্য আছে যা লিখলে গুগল বেশ অদ্ভুত আচরণ করা শুরু করে যা আপনার চোখে বেশ বেমানান বা মজার মনে হবে।
যে শব্দ লিখলে অদ্ভুত আচরণ করে গুগল

গুগলের এমন অদ্ভুত আচরণ কোনো কারিগরি ত্রুটি নয়। বরং ব্যবহারকারীদের সঙ্গে নিছক মজা করার জন্যই গুগলের প্রোগ্রামাররা এগুলো তৈরি করে রেখেছেন। আবার কিছু কিছু কিওয়ার্ডের পেছনে রয়েছে বিশেষ কোনো উপলক্ষ বা ঘটনা। মূলত ব্যবহারকারীদের চমক কিংবা আনন্দ দেওয়ার জন্যই এসব মজার মজার সার্চ কিওয়ার্ড তৈরি করা হয়েছে যাদের বলা হয় ‘ইস্টার এগ’।

আরও পড়ুন :: যে ৭ অ্যাপ থাকলে হ্যাক হবে ফেসবুক পাসওয়ার্ড!

গুগলের সবচেয়ে পুরোনো ইস্টার এগ হল ‘Do a Barrel roll’ কিংবা ‘z or r twice’। এ বাক্য গুলো লিখে সার্চ দিলেই সার্চ রেজাল্টের পাতাটি একেবারে ৩৬০ ডিগ্রি ঘুরে আবার আগের জায়গায় পৌঁছে যাবে! যা সত্যি খুবই মজার।

যে শব্দ লিখলেই অদ্ভুত আচরণ করে গুগল - West Bengal News 24

সেই ১৯৯৮ সালে আলোর মুখ দেখেছিল গুগল। তার পর অনেক কাটাছেঁড়া-ঘষামাজা করে আজকের এ অবস্থান তার। তবে কেমন ছিল একদম শুরুর সে সময়ের সার্চ ইঞ্জিনটি? এ রকম যদি কখনো কৌতূহল জাগে, তবে ঝটপট গুগলেই সার্চ দিন ‘google in 1998’। সঙ্গে সঙ্গে গুগল আপনাকে নিয়ে হাজির হবে ১৯৯৮ সালের গুগল হোমপেজে।

Zerg rush এ শব্দ দুটো লিখে সার্চ দিলেই রেজাল্টের পেজে হানা দেবে ছোট ছোট ইংরেজি ‘O’ বর্ণ! আর এক এক করে আপনার সব সার্চ রেজাল্ট ধ্বংস করে দিতে থাকবে তারা। তবে আপনি চাইলেই বাঁচাতে পারেন আপনার মূল্যবান সার্চ রেজাল্ট। মাউস কার্সার হানাদার ও এর ওপর নিয়ে বারবার ক্লিক করে শেষ করে দিতে পারবেন ‘O’ বাহিনীকে।

হঠাৎ কোনো সিদ্ধান্ত নিতে গিয়ে দোটানায় পড়ে গেছেন? ভাবলেন টস করেই না হয় এর মীমাংসা হোক। কিন্তু টস করার জন্য কোনো কয়েন পাচ্ছেন না? চিন্তা নেই, গুগল আপনার জন্য এই কাজ করে দেবে। Flip a coin লিখে সার্চ দিয়ে টসের ঝামেলা মিটিয়ে নিতে পারবেন সার্চ রেজাল্ট থেকেই। কয়েনের মতো ছক্কার সমস্যাও মিটিয়ে দিচ্ছে গুগল। লুডু থেকে শুরু করে যেকোনো প্রয়োজনে ছক্কা হারিয়ে গেলে ত্রাতা হিসেবে গুগল হাজির হতে পারে। যার জন্য আপনাকে লিখতে হবে Roll a die।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button