কলকাতা

কত হল কলকাতায় পেট্রোল-ডিজেলের নয়া দাম?, জেনে নিন

কত হল কলকাতায় পেট্রোল-ডিজেলের নয়া দাম?, জেনে নিন - West Bengal News 24

মূল্যবৃদ্ধির জেরে নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। লাগাতার সমালোচনায় বিদ্ধ হতে হচ্ছিল। সেই আবহে শনিবার সন্ধেয় জ্বালানির উপর শুল্কহ্রাসের ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। প্রতি লিটার পেট্রোলে শুল্কবাবদ ৮ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে তারা। ডিজেলের ক্ষেত্রে দাম কমছে প্রতি লিটারে ৬ টাকা করে।

জ্বালানির উপর শুল্ক কমানোর ঘোষণা

শনিবার টুইটারে এমন ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি লেখেন, ‘আমরা পেট্রোলে ৮ টাকা এবং ডিজেলে ৬ টাকা করে শুল্ক কমাচ্ছি। ফলে প্রতি লিটার পেট্রোলে সাড়ে ৯ টাকা এবং প্রতি লিটার ডিজেলে ৭ টাকা দাম কমবে। এর জন্য সরকারের বছরে ১ লক্ষ কোটি টাকা কম রাজস্ব আদায় হবে।’

কেন্দ্রীয় সরকারের ঘোষণা অনুযায়ী, শুল্ক হ্রাসের ফলে, কলকাতায় প্রতি লিটার পেট্রোলের দাম ১১৫ টাকা ১২ পয়সা থেকে কমে হবে ১০৫ টাকা ৬২ পয়সা। একই ভাবে ডিজেলে দাম ৯৯ টাকা ৮৩ পয়সা থেকে কমে হবে ৯২ টাকা ৮৩ পয়সা।

তবে এতে কতটা সুরাহা হবে, তা নিয়ে সন্দিহান শহরের নাগরিকদের একাংশ। এবিপি আনন্দের মুখোমুখি হয়ে তাঁদের মধ্যে একজন বলেন, “এই দাম কমিয়ে কী হবে? আগের দামে কবে ফিরবে? আগে তো ১০০ টাকার ওপরে তো ছিল না!”

অন্য আর একজন বলেন, “প্রচুর বেড়েছিল, এতে আর কতটুকু আর সস্তা হবে বলুন!”তৃতীয় জনের কথায়, “এভাবে বাড়িয়ে কমিয়ে লাভ কী?”

উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যের ভোটের ফল ঘোষণার পর থেকে, ৬ এপ্রিল পর্যন্ত মোট ১৪ বার বেড়েছিল পেট্রোল-ডিজেলের দাম। সে কথা মনে করিয়ে এ দিন কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা টুইটারে লেখেন,’কেন্দ্রীয় অর্থমন্ত্রী আজ পেট্রোলের দাম ১০৫ টাকা ৪১ পয়সা। আপনি বলছেন, প্রতি লিটার পেট্রোলের দাম সাড়ে ৯ টাকা কমবে।

আজ থেকে ৬০ দিন আগে অৰ্থাৎ ২০২২-এর ২১ মার্চ, প্রতি লিটার পেট্রোলের দাম ছিল ৯৫ টাকা ৪১ পয়সা। এই ৬০ দিনে পেট্রোলের দাম প্রতি লিটারে ১০ টাকা বাড়িয়েছেন। আর এখন প্রতি লিটার পেট্রোলে সাড়ে ৯ টাকা কমিয়ে দিচ্ছেন! সাধারণ মানুষকে বোকা বানানো বন্ধ করুন।’

রেহাই উজ্জ্বলা গ্যাসেও

একই সঙ্গে, এ দিন উজ্জ্বলা প্রকল্পে গ্যাস সিলিন্ডার প্রতি ২০০ টাকা করে ভর্তুকি দেওয়ার ঘোষণা করেছে কেন্দ্র। এতে ৯ কোটি গ্রাহক উপকৃত হবেন বলে দাবি কেন্দ্রীয় অর্থমন্ত্রীর। তবে বছরে সর্বোচ্চ ১২টি সিলিন্ডারেই মিলবে ভর্তুকি।

 

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button