রাজ্য

‘অ্যাপ নির্ভর বাইক নিয়ে আমাদের মিটিং চলছে’: ফিরহাদ হাকিম

‘অ্যাপ নির্ভর বাইক নিয়ে আমাদের মিটিং চলছে’: ফিরহাদ হাকিম - West Bengal News 24

অ্যাপ নির্ভর বাইক নিয়ন্ত্রণে উদ্যোগী হল পরিবহণ দফতর। ভাড়া ও অন্যান্য বিষয় নির্ধারণের জন্য গঠন করা হয়েছে ৪ সদস্যের কমিটি। পরিবহণমন্ত্রী জানিয়েছেন, সরকারের চূড়ান্ত অনুমোদন পেলেই চালু হয়ে যাবে বিধি।

অ্যাপ নির্ভর ক্যাবকে এখনও বাগ মানাতে পারেনি সরকার। দুর্ভোগ অব্যাহত। এরই মধ্যে অ্যাপ নির্ভর বাইক পরিষেবা নিয়ন্ত্রণে উদ্যোগী রাজ্য সরকার। গঠন করা হয়েছে ৪ সদস্যের কমিটি।

সেই কমিটিই বাণিজ্যিক বাইকের ন্যূনতম ভাড়া নির্ধারণ করবে বলে পরিবহণ দফতর সূত্রে খবর। অ্যাপ নির্ভর বাইকে রাখতে হবে বাণিজ্যিক গাড়ির মতো হলুদ নম্বর প্লেট।

পরিবহণ দফতর সূত্রে খবর, শহর ও শহরতলিতে প্রায় ১০ হাজার অ্যাপ নির্ভর বাইক চলে। তবে এই সব বাইক ট্যাক্সিকে নিয়ন্ত্রণে এখনও সেরকম সরকারি বিধিনিষেধ নেই।

‘অ্যাপ নির্ভর বাইক নিয়ে আমাদের মিটিং চলছে’: ফিরহাদ হাকিম - West Bengal News 24

তাই পরিবহণ দফতর চাইছে এই সব বাইককেও বিধিনিষেধের আওতায় নিয়ে আসতে। পরিবহণ দফতর সূত্রে খবর, নবান্নের অনুমোদন পেলেই কার্যকর হবে বাণিজ্যিক বাইকের ক্ষেত্রে এই সরকারি বিধিনিষেধ।

আগে অ্যাপ নির্ভর ক্যাবের ক্ষেত্রে ভাড়া নিয়ন্ত্রণ সহ একগুচ্ছ বিধির কথা জানিয়েছিল পরিবহণ দফতর। তা এখনও কার্যকর হয়নি। ফলে অ্যাপ ক্যাব পরিষেবা নিয়ে অভিযোগের সংখ্যা ক্রমেই বাড়ছে।

ন্যাশনাল কনজিউমার হেল্প লাইনের পরিসংখ্যান অনুযায়ী ১ এপ্রিল থেকে ১ মে, এই এক মাসে ৩ হাজার ২৫২টি অভিযোগ জমা পড়েছে অ্যাপ ক্যাব পরিষেবা নিয়ে।

পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, “ওলা- উবেরের ক্ষেত্রে আমরা খুব দ্রুত বিধি কার্যকর করব। অ্যাপ নির্ভর বাইক নিয়ে আমাদের মিটিং চলছে। রেডি আছি।”

সূত্রের খবর, যাত্রীদের স্বার্থ বিরোধী কাজ ও নিয়মনীতির তোয়াক্কা না করার অভিযোগে দু’টি অ্যাপ নিরভর ক্যাব সংস্থাকে নোটিস পাঠিয়েছে সেন্ট্রাল কনজিউমার প্রটেকশন অথরিটি বা সিসিপিএ।

এখনও অ্যাপ ক্যাবকে নিয়ন্ত্রণ করা যায়নি, প্রশ্ন হল অ্যাপ বাইককে কবে নিয়ন্ত্রণ করা যাবে?

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button