জাতীয়

”তামিলকে সরকারি ভাষা করা হোক”, দাবি স্ট্যালিনের

''তামিলকে সরকারি ভাষা করা হোক'', দাবি স্ট্যালিনের

তামিল ভাষাকে প্রশাসনিক ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য অনেক দিন ধরেই একটা দাবি ছিল। কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ কেন্দ্রে থাকাকালীন তামিল ভাষাকে ক্লাসিক্যাল ল্যাঙ্গোয়েজ বা ধ্রুপদী ভাষার মর্যাদা দেওয়া হয়। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশে দাঁড়িয়ে আরও একবার একই দাবি জানালেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন।

হিন্দির মতোই স্বীকৃতি দেওয়া হোক তামিল ভাষাকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে একই মঞ্চে দাঁড়িয়ে এমনটাই বললেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন।

চেন্নাইয়ে এক ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনকে পাশে নিয়ে মোদি বললেন, তামিল ভাষা শাশ্বত এবং তামিল সংস্কৃতি বিশ্বজনীন। অন্যদিকে, সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা নিট থেকে তামিলনাড়ুকে অব্যাহতি দেওয়ার জন্যও আর্জি জানিয়েছেন স্ট্যালিন। সম্প্রতি ওই রাজ্যের বিধানসভায় একটি বিল পাস হয়েছে।

প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে তিনি তামিলনাড়ুকে NEET (নিট) থেকে অব্যাহতি দেওয়ার দাবি জানিয়েছেন। একইসঙ্গে, মুলতুবি রাখা জিএসটির বকেয়া মুক্তির দাবিও জানিয়েছেন।

পাশাপাশি, হাইকোর্ট এবং কেন্দ্রীয় সরকারি অফিসে তামিলকে সরকারি ভাষার স্বীকৃতি দেওয়ার দাবিও জানিয়েছেন। বৃহস্পতিবার বিকেল ৫টায় চেন্নাই বিমানবন্দরে পৌঁছন মোদী।

তাঁকে স্বাগত জানান তামিলনাড়ুর রাজ্যপাল আরএন রবি, এআইএডিএমকের কোঅর্ডিনেটর তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী ইদাপাদ্দি কে পালানিস্বামী, কেন্দ্রীয় মন্ত্রী এল মুরুগান, ডিএমকে মন্ত্রী কেএন নেহেরু, দুরাই মুরুগান এবং তামিলনাড়ুর পুলিস অধিকর্তা সিলেন্দ্র বাবু।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button