জাতীয়

গ্রাহকদের নিম্নমানের প্রেসার কুকার বিক্রি করায় ১ লক্ষ টাকার জরিমানা গুনল ফ্লিপকার্ট

কেন্দ্রীয় গ্রাহক সুরক্ষা কর্তৃপক্ষ-সিসিপিএ নিম্নমানের প্রেসার কুকার বিক্রি করায় ফ্লিপকার্টকে ১ লক্ষ টাকার জরিমানা ধার্য করেছে। ই-বাণিজ্য প্ল্যাটফর্ম ‘ফ্লিপকার্ট’এর বিরুদ্ধে গ্রাহকদের অধিকার ভঙ্গ করার অভিযোগে বিল পাশ করেছে সিসিপিএ। তারা বাধ্যতামূলক মান সম্পন্ন নয় এমন ঘরোয়া বাজারে তৈরি প্রেসার কুকার বিক্রি করেছিল।

মুখ্য কমিশনার শ্রীমতী নিধি খারের নেতৃত্বাধীন সিসিপিএ ফ্লিপকার্টকে যে ৫৯৮টি প্রেসার কুকার বিক্রি হয়েছে সেইসব গ্রাহকদের তাদের টাকা ফিরিয়ে দিতে বলেছে এবং এই সংক্রান্ত একটি রিপোর্ট আগামী ৪৫ দিনের মধ্যে জমা দিতেও বলা হয়েছে।

কেন্দ্রীয় সরকার গ্রাহক সুরক্ষার জন্য সময়ে সময়ে গুণমান নিয়ন্ত্রক নির্দেশিকা জারি করে থাকে। এতে বৃহত্তর স্বার্থে পণ্য সামগ্রীর মান বজায় রাখার বিষয়টিতে জোর দেওয়া হয়। ২০২১ সালের পয়লা ফেব্রুয়ারি জারি করা এই ধরনের একটি বিজ্ঞপ্তিতে ঘরোয়া বাজারে তৈরি সব প্রেসার কুকারে আইএস ২৩৪৭:২০১৭ এই মান বজায় থাকা জরুরি।

ফ্লিপকার্ট স্বীকার করে নিয়েছে তারা তাদের ই-বাণিজ্য প্ল্যাটফর্মে এ ধরনের প্রেসার কুকার বিক্রি করে মোট ১ লক্ষ ৮৪ হাজার ২৬৩ টাকা আয় করেছে।

গ্রাহকদের মধ্যে পণ্য সামগ্রীর গুণগত মান সম্পর্কে সচেতনতা বাড়াতে সিসিপিএ দেশ ব্যাপি প্রচার চালাচ্ছে। ই ব্যবহার্য সামগ্রী এবং হেলমেট, প্রসার কুকার ও রান্নার গ্যাস সিলিন্ডারের মান বজায় রাখার বিষয়টিতে বিশেষ জোর দেওয়া হয়েছে।

এই প্রচারাভিযানের সময় তল্লাশিও চালানো হয়। এতে নির্দিষ্ট মান সম্পন্ন নয় এমন ১ হাজার ৪৩৫টি প্রেসার কুকার ও ১ হাজার ৮৮টি হেলমেট আটক করা হয়েছে।

গ্রাহক সুরক্ষার জন্য সিসিপিএ সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিবদের নির্দিষ্ট মান সম্পন্ন নয় এমন পণ্য সামগ্রী বিক্রি করা হলে সেই সংস্থার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে চিঠি লিখেছে।

আরও পড়ুন ::

Back to top button