রাজ্য

রাজ্যে তুমুল বৃষ্টির পূর্বাভাস, পশ্চিমবঙ্গের ওয়েদার আপডেট এক ঝলকে

গত দুবছর দুর্গাপুজোর আনন্দে ভাটা ফেলেছিল করোনা মহামারী। এ বছর বাঙালি অপেক্ষায় রয়েছে ধুমধাম করে পুজো করার। সেইমতো আয়োজনও চলছে। প্রস্তুতি প্রায় শেষ পর্বে। কিন্তু সেই আনন্দ যেন সহ্য হচ্ছে না নিম্নচাপের। ভারতীয় মৌসম বিভাগ পূর্বাভাসে জানিয়েছে, আগামী কয়েক দিন একাধিক রাজ্যে মৌসুমী বায়ু সক্রিয় থাকবে৷ ইতিমধ্যেই বঙ্গোপসাগরের উত্তর পশ্চিম খাঁড়ি এবং তার সংলগ্ন এলাকায় উত্তর ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলে নিম্নচাপ ক্ষেত্র তৈরি হয়েই আছে৷ এর প্রভাবে ফের বাংলায় ব্যাপক ঝড় বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে।

এই নিম্নচাপের জেরে আগামী ৪৮ ঘণ্টায় উপকূলের জেলাগুলিতে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভবনা। কলকাতা ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাত হতে পারে।

নাছোড়বান্দা এই বৃষ্টি বুধবার সারাদিন পুজোর কেনাকাটায় ব্যাঘাত ঘটাবে। কারণ আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বেলা বাড়তেই দিনের বিভিন্ন সময়ে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে৷ দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে। আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৭৯ শতাংশ৷ বৃহস্পতিবার বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে।

গাঙ্গেয় এলাকায় ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। প্রায় ৩০ থেকে ৩৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

অন্যদিকে প্রতিযোগিতায় নামবে উত্তরবঙ্গও। তবে প্রবল বৃষ্টি না থাকলেও উত্তরবঙ্গের সব জেলাতেই বৃষ্টিপাতের পূর্বাভাস আবহাওয়া দফতরের৷

আরও পড়ুন ::

Back to top button