জীবন যাত্রা

যে কারণে কোন মেয়ে আপনার সঙ্গী হতে চায় না

যে কারণে কোন মেয়ে আপনার সঙ্গী হতে চায় না

মাসের পর মাস চলে যায়, অথচ মনমতো একজন সঙ্গী পান না? এদিকে বন্ধুদের অবলীলাক্রমে প্রেমিক বা প্রেমিকার সঙ্গে হাশিখুশি সময় কাটাতে দেখেন প্রতিনিয়ত? কিংবা প্রেম করতে গিয়েও ব্যর্থ হয়েছেন? জেনে নিন, ঠিক কী কী কারণে এখনও একা আপনি।

পুজো শেষ। ‘আসছে বছর আবার হবে’ কোরাসের মধ্যে দিয়েই মা নেমে গিয়েছেন গঙ্গাবক্ষে। সাময়িক মনখারাপের কুয়াশা আমাদের ঘিরে ফেললেও আমরা এর সঙ্গে অভ্যস্ত। মানিয়ে নিতে পারি সহজেই। কিন্তু প্রেমের ক্ষেত্রে কাঁহাতক সহ্য করা যায় এই কোরাস! বছরের পর বছর কেটে যায়, অথচ একাকীত্ব ভাগ করে নেওয়ার মতো কাউকে পান না? এক গবেষণা জানাচ্ছে, দোষটা কিন্তু সম্পূর্ণ আপনারই। নিম্নলিখিত কারণগুলোর জন্যই এখনও ‘একা’ থেকে ‘দোকা’ হতে পারেননি আপনি।

১। আপনি রূপকথার বা গল্পের নায়কের মতো কোনও চরিত্রের অপেক্ষায় রয়েছেন, যে আসলে কখনই আসবে না। বাস্তবটা মেনে নিলে দেখবেন, সঙ্গী বা সঙ্গিনীর দেখা পাওয়াটা অনেক সহজ হয়ে গিয়েছে। শুধু মাথায় রাখুন, পৃথিবীতে সর্বগুণসম্পন্ন নিখুঁত মানুষ এখনও জন্মায়নি। মানিয়ে চলাটাই জীবন।

২। আপনি অন্তরঙ্গতা বা ঘনিষ্ঠতা নিয়ে দ্বিধায় থাকেন সর্বক্ষণ। নতুন কারোর সঙ্গে আলাপ হলে কতটা ঘনিষ্ঠ হওয়া বা দুরত্ব রাখা উচিৎ, সেই হিসেব করতে পারেন না। সদ্য পরিচিত মানুষটি কী মনে করবে, তা ভাবতে শুরু করেন এবং সে দিকে এগোনই না। ফলত শুরুর আগেই শেষ হয়ে যায় সম্পর্ক। তার চেয়ে বরং খুব ঘনিষ্ঠ না হলেও নিজেকে খোলামেলা রাখার চেষ্টা করুন।

৩। আপনার মনে কোনওভাবে এই ধারণা বসে গিয়েছে একা থাকার মধ্যে আলাদা সুখ রয়েছে। অথচ নিজের অজান্তেই কখনও কখনও আবার একাকীত্ব অনুভব করেন। প্রেমে ব্যর্থতা থাকেই। তবে একবার ব্যর্থ বলে বারবার হবেন, এমন ভাবার কোনও কারণ নেই। কাজেই, এই ধারণা মন থেকে বার না করলে সঙ্গী বা সঙ্গিনী পাবেন না।

৪। কাজপাগল মানুষ আপনি। জীবনের সবটুকু জুড়েই নিজের অফিস, ব্যবসা কিংবা অন্য কোনও কাজকে প্রাধান্য দেন। ফলে আপনাকে যাঁর ভাল লাগে, সে কিছু বলবে না এই ভেবে যে, তাঁর জন্য আপনার সময় নেই। কাজকে প্রাধান্য দেওয়া অবশ্যই উচিৎ, তবে প্রয়োজনের বেশি নয়।

৫। যদি আপনি প্রচুর পরিমাণে মদ্যপান বা ধূমপান করে থাকেন, তার জন্যেও আপনি সিঙ্গল হতে পারেন। অনুষ্ঠানে বা মাঝেমধ্যে খেলে ক্ষতি নেই, তবে কারোর মনে আপনার ছবি যদি নেশাগ্রস্থ হিসেবেই থেকে যায়, সেটা মোটেই ভাল হবে না।

আরও পড়ুন ::

Back to top button