সাহিত্য

পরিবেশ পত্রিকা ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র নতুন সংখ্যা নিয়ে উৎসাহ

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

পরিবেশ পত্রিকা ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র নতুন সংখ্যা নিয়ে উৎসাহ

সাম্প্রতিককালে বাংলা ভাষায় প্রকাশিত পরিবেশ পত্রিকাগুলির মধ্যে ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’ একটি বিশেষ জায়গা করেছে। এই পত্রিকার বিগত সংখ্যাগুলি ইতিমধ্যে কিছু নিয়মিত পাঠককুল তৈরি করতে পেরেছে। পরিবেশ, বিজ্ঞান বিষয়ক বিভিন্ন খবরাখবর, নিবন্ধ, এমনকি পরিবেশ ও বিজ্ঞান কর্মসূচির প্রতিবেদন ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’র পাতায় দেখতে পাওয়া যায়। বিজ্ঞান, পরিবেশ বিষয়ে নামকরা লেখকদের পাশাপাশি সাধারণ পরিবেশ-বিজ্ঞানকর্মীদের লেখাও এই পত্রিকায় ঠাঁই পাচ্ছে।

পরিবেশ নিয়ে চতুর্দিকে যে সকল মানুষেরা নিয়মিত ভাবছেন বা বিভিন্ন ধরনের কর্মসূচি করছেন, তাদের মধ্যে থেকেও অনেকে ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’য় লিখছেন। এতেই উৎসাহ যেন আরো বাড়ছে। পত্রিকার সম্পাদক দীপাঞ্জন দে জানিয়েছেন, “পত্রিকার প্রকাশিতব্য সংখ্যায় একাধিক পরিবেশ আন্দোলন, পরিবেশ ও বিজ্ঞান কর্মসূচির প্রতিবেদন, পরিবেশ বিষয়ক দু-তিনটি মৌলিক কবিতা, এবং জীববৈচিত্র্য সম্পর্কিত টুকরো অনেক খবরা-খবর থাকছে।”

পরিবেশ পত্রিকা ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র নতুন সংখ্যা নিয়ে উৎসাহ

‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’ (Bio-diversity Conservation News Letter) সম্পর্কে আরও কিছু কথা বলতে হলে এভাবে বলা যেতে পারে— এটি হল বাংলা ভাষায় প্রকাশিত একটি ত্রৈমাসিক পরিবেশ পত্রিকা। এটি গোবরডাঙা জীববৈচিত্র্য ব্যবস্থাপনা সমিতির মুখপত্র হিসেবে ২০২০ সাল থেকে প্রকাশ পাচ্ছে। প্রথম বছরে করোনা আবহে এর চারটি সংখ্যা একসাথে (জানুয়ারি-ডিসেম্বর ২০২০) প্রকাশ পেয়েছিল।

পত্রিকার দ্বিতীয় বর্ষে প্রথম ও দ্বিতীয় (যুগ্ম) সংখ্যা এবং তৃতীয় ও চতুর্থ (যুগ্ম) সংখ্যা হিসেবে প্রকাশ পায়। ২০২২ সালে এই পত্রিকা তৃতীয় বর্ষে পদার্পণ করেছে। তৃতীয় বর্ষে এই পত্রিকার একটি যুগ্ম সংখ্যা এবং একটি একক সংখ্যা এপর্যন্ত প্রকাশ পেয়েছে। তৃতীয় বর্ষের প্রথম ও দ্বিতীয় (যুগ্ম) সংখ্যা (জানুয়ারি-মার্চ, এপ্রিল-জুন ২০২২) কৃষ্ণনগরের গ্রেস কটেজে আয়োজিত প্রথম পরিবেশ মেলায় ১৩ ফেব্রুয়ারি ২০২২ প্রকাশিত হয়। আর ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র তৃতীয় বর্ষের তৃতীয় সংখ্যাটি (জুলাই-সেপ্টেম্বর ২০২২) বিশ্ব পরিবেশ দিবসে ৫ জুন ২০২২ — রানাঘাট পৌরসভায় আয়োজিত নদিয়া পরিবেশ মঞ্চের দ্বিতীয় পরিবেশ মেলায় প্রকাশিত হয়।

‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র প্রকাশক হলেন দীপককুমার দাঁ, গোবরডাঙা গবেষণা পরিষৎ। পত্রিকার প্রধান উপদেষ্টা হিসেবে রয়েছেন পশ্চিমবঙ্গ জীববৈচিত্র্য পর্ষদের অধ্যাপক অশোককান্তি সান্যাল। পত্রিকার উপদেষ্টামণ্ডলী এবং সম্পাদকমণ্ডলীতে বহু গুণী মানুষ রয়েছেন। পত্রিকার যুগ্ম সম্পাদক মৃণাল বিশ্বাস ও তন্ময় ধর।

বাংলা ভাষায় প্রকশিত পরিবেশ পত্রিকা হিসেবে ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’ ইতিমধ্যে কিছুটা পরিচিতি লাভ করেছে। পত্রিকায় প্রধান সম্পাদকের পদ অলংকৃত করছেন প্রাণীবিজ্ঞানী সিদ্ধার্থনারায়ণ জোয়ারদার। আর এই পত্রিকা সম্পাদনার দায়িত্বে রয়েছেন পরিবেশকর্মী দীপাঞ্জন দে।

আরও পড়ুন ::

Back to top button