রাজ্য

ফের মন্দির প্রাঙ্গণে বসেই পুজো দেখা যাবে দক্ষিণেশ্বরে

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

ফের মন্দির প্রাঙ্গণে বসেই পুজো দেখা যাবে দক্ষিণেশ্বরে

গত দু’বছর ধরে সব ধর্মীয় অনুষ্ঠানে ব্যাঘাত ঘটিয়েছিল ঘাতক করোনা ভাইরাস। তবে এই বছর সেই দাপট যথেষ্ট নিয়ন্ত্রণে। তাই যেকোনও উৎসবকে কেন্দ্র করে সবাই বাঁধন ছাড়া আনন্দে মেতে উঠেছেন। দু’বছর বাদে এ বার ফের কালীপুজোর রাতে দক্ষিণেশ্বর মন্দির চত্বরে বসে পুজো দেখার সুযোগ পাবেন ভক্ত ও দর্শনার্থীরা। দক্ষিণেশ্বর মন্দিরের পুজোর এ বার ১৬৮তম বছর।

মন্দির সূত্রের খবর, কথামৃতে বর্ণিত সাবেক সোনার গয়নাতেই সাজবেন মা ভবতারিণী। সাবেক ধাঁচেই পরানো হবে বেনারসি শাড়ি।কালীপুজোয় সারা রাত ধরে চলবে পুজো নেওয়া।

মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে, করোনা কারণে গত বছর পুজো দেওয়ার পরে মন্দির চত্বরে বসার অনুমতি দেওয়া হয়নি ভক্ত ও দর্শনার্থীদের। এ বারে সেই নিষেধাজ্ঞা না-থাকায় সেই অনুমতি মিলেছে। পুজো দেওয়ার পরে নাটমন্দির চত্বরে বসে এবং মন্দির চত্বরে লাগানো বড় পর্দায় দেখা যাবে ভবতারিণীর পুজো-অর্চনা। অন্যদিকে, মন্দিরের অছি পরিষদের তরফে কুশল চৌধুরী জানিয়েছেন, ‘‘কালীপুজোর সারা রাত ভবতারিণীর পুজো-অর্চনা দেখার জন্য ভক্ত ও দর্শনার্থীরা অপেক্ষা করে থাকেন। আবার সেই সুযোগ করে দিতে পেরে আমরাও আনন্দিত।’’

জানা গিয়েছে, রাত সাড়ে ১০টা থেকে শুরু হবে পুজো। নিত্যপুজোর পাশাপাশি রাতে হবে বিশেষ পুজো। চার প্রহরে ষোড়শোপচারে হবে ভবতারিণীর পুজোর আয়োজন। অন্ন, পাঁচ রকম মাছ, পাঁচ রকম আনাজ ভাজা, ঘি-ভাত, পাঁচ রকম মিষ্টি ও দই সহযোগে ভোগ নিবেদন করা হবে মাকে। প্রতি বছরের মতো এ বারও বাহারি আলোর মালায় সেজে উঠেছে মূল মন্দির-সহ গোটা চত্বর।

দক্ষিণেশ্বরে এসে পুজোর প্রস্তুতি সরেজমিনে দেখে গিয়েছেন ব্যারাকপুরের পুলিশ কমিশনার অলোক রাজোরিয়া। মোতায়েন করা হয়েছে বম্ব স্কোয়াড ও বিশেষ পুলিশবাহিনী। রয়েছে মন্দিরের নিজস্ব নিরাপত্তারক্ষীর পাশাপাশি সিসি ক্যামেরার কড়া নজরদারি।

আরও পড়ুন ::

Back to top button