রাজ্য

জগদ্ধাত্রী পুজো থাকবে বৃষ্টিহীন, পারদ চড়লেও শীতের দেখা নেই

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

West Bengal Weather Update : জগদ্ধাত্রী পুজো থাকবে বৃষ্টিহীন, পারদ চড়লেও শীতের দেখা নেই - West Bengal News 24

চলতি বছর বর্ষা যাবে যাবে করেও যেন যেতে চাইছিল না। দেরিতে হলেও অবশেষে বিদায় নিয়েছে বর্ষা। এবার আসবে আসবে করেও আসতে চাইছে না শীত। কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় শীতের আমেজ শুরু হয়েছে মাত্র। ঘূর্ণিঝড় সিতরাং পরবর্তী সময়ে পরিবর্তন এসেছে তাপমাত্রায়। আবহবিদরা বলছেন, নভেম্বরের গোড়ায় শীত হাজির হবে না। কারণ, উত্তরের হাওয়া থিতু হতে না হতেই ডিসেম্বর চলে আসবে।

বর্তমানে ভোরের দিকে একাধিক জেলায় বেশ শীত অনুভূত হচ্ছে। যদিও বেলা বাড়লেই বাড়ছে গরমের অনুভূতি। এই সময় উত্তর ভারতে ভূমধ্যসাগরীয় এলাকা থেকে ভারী শীতল বাতাস বয়ে আসে, যা পশ্চিমী ঝঞ্ঝা নামে পরিচিত। এর প্রভাবে হিমালয়ে বৃষ্টি এবং তুষারপাত হয়। আর তার জেরেই পারদের এই ওঠা নামা। তবে পারদের এই ওঠানামায় শীতের আগমনীর কোনও বার্তা নেই।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, চলতি সপ্তাহে রাতের তাপমাত্রা ২০ থেকে ২২ ডিগ্রিতে নামতে পারে। আগামী ৪ তারিখ পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গে জেলাগুলির আবহাওয়া শুষ্কই থাকবে।  বৃষ্টির সম্ভাবনা নেই। ফলে ছট পেরিয়ে জগদ্ধাত্রী পুজোতেও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। রবিবার কলকাতা ও সংলগ্ন এলাকায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.১ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ২০.৪ ডিগ্রি সেলসিয়াস।

প্রায় একই আবহাওয়া উত্তরবঙ্গেও। সেখানেও আগামী ৪ নভেম্বর পর্যন্ত তেমন কোনও বৃষ্টির পূর্বাভাস নেই বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তবে ৪ তারিখ বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দার্জিলিং ও কালিম্পংয়ে।।

আরও পড়ুন ::

Back to top button