রাজনীতিরাজ্য

ভুয়ো ভোটার নিয়ে সরব বিরোধীরা, চক্রান্ত দেখছে তৃণমূল!

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Voter List 2023 West bengal : ভুয়ো ভোটার নিয়ে সরব বিরোধীরা, চক্রান্ত দেখছে তৃণমূল! - West Bengal News 24

জাতীয় নির্বাচন কমিশনের খসড়া ভোটার তালিকা নিয়ে উত্তেজনার পারদ চড়ল কমিশনের ডাকা সর্বদলীয় বৈঠকে। ভোটার তালিকায় বহাল থাকা ভুয়ো ভোটার নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছে বিরোধীরা। ভোটার তালিকায় বহাল থাকা ভুয়ো ভোটার নিয়ে।
এদিকে বিরোধীদের এই সম্মিলিত অভিযোগে চক্রান্তের ইঙ্গিত পাচ্ছে তৃণমূল।

২০২৪ ‘ এ লোকসভা আর বিধানসভা ভোট হতে বাকি এখনও ৪ বছর। তবু, নিয়ম মাফিক জাতীয় নির্বাচন কমিশনের খসড়া ভোটার তালিকা রাজনৈতিক দলগুলির কাছে বাড়তি গুরুত্বপূর্ণ। কারণ জাতীয় নির্বাচন কমিশনের এবারের চূড়ান্ত ভোটার তালিকা ধরেই আগামী বছর হবে পঞ্চায়েত ভোট। আগামী ৯ নভেম্বর খসড়া ভোটার তালিকা প্রকাশিত হবে। তালিকা সংক্রান্ত অভিযোগের নিষ্পত্তি করে আগামী ৫ জানুয়ারী প্রকাশিত হওয়ার কথা চূড়ান্ত ভোটার তালিকা। প্রতিবার ভোটার লিস্টের সংশোধনের সময়ে এই ধরনের সর্বদল বৈঠক করে থাকে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক ও তাঁর দফতর। এবারেও তেমনভাবেই বৈঠকের ডাক দেওয়া হয়েছে।

জাতীয় নির্বাচন কমিশনের এই তালিকার ভিত্তিতেই রাজ্যে আগামী বছর সম্ভাব্য পঞ্চায়েত ভোটের ভোটার তালিকা তৈরি করবে রাজ্য নির্বাচন কমিশন। ফলে, জাতীয় নির্বাচন কমিশনের তালিকায় কোনও নাম বাদ যাওয়া বা যুক্ত হয়ে গেলে, পঞ্চায়েত ভোটের আগে তা পরিবর্তন করা যাবে না। তাই জাতীয় নির্বাচন কমিশনের এই তালিকার দিকে নজর শাসক, বিরোধী সবার৷

কমিশনের কাছে ভুয়ো ভোটারের নাম ও নথি দেওয়া সত্বেও মৃত ও ভুয়ো ভোটারদের নাম তালিকায় বহাল তবিয়তে রয়ে গেছে বলে অভিযোগ। কমিশনকে কাঠগড়ায় দাঁড় করিয়ে বিরোধীদের দাবি, তৃণমূলকে সুবিধা করে দিতেই ভুয়ো ভোটারের নাম তালিকায় রাখা হয়েছে। বিরোধীদের এই অভিযোগ খতিয়ে দেখা হবে। এমনটাই আশ্বাস দিয়েছেন মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব।

যদিও, বিরোধীদের ভুয়ো ভোটারের অভিযোগকে অস্বীকার করে তৃণমূলের কটাক্ষ, বুথে বিরোধীদের লোক না থাকলে তার দায় তো তৃণমূল নিতে পারে না৷ এই পরিস্থিতিতে ভুয়ো ভোটার নিয়ে বাম,কং ও বিজেপির একজোট হওয়ার মধ্যে চক্রান্তের ইঙ্গিত পাচ্ছে তৃণমূল।

বৈঠকের শেষে তৃণমূলের প্রতিনিধি মন্ত্রী অরুপ বিশ্বাস বলেন,  ”তালিকা থেকে যোগ্য নাম বাদ দেওয়ার চক্রান্ত চলছে। এ বিষয়ে আমরা কমিশনকে সতর্ক থাকার অনুরোধ করেছি।” কংগ্রেসের অসিত মিত্রের মতে, “তালিকায় ভুয়ো ভোটারের নাম তুলতে পারে তৃণমূলই। কিন্ত ভুয়ো নাম তোলা বা বাদ দেওয়া কংগ্রেসের কাজ নয়। ” রাজনৈতিক মহলের একাংশের মতে, বুথ স্তরে ভোটার তালিকা সংশোধনের কাজ সামলানোর মত পরিস্থিতি বিরোধীদের যে নেই, তা মেনে নিয়েছে কংগ্রেস।

আরও পড়ুন ::

Back to top button