রাজ্য

৯০ দিনের মধ্যে বাড়ি নির্মাণ শুরু বাধ্যতামূলক, আবাস যোজনায় গৃহ প্রাপককে বাড়ি তৈরীর মুচলেকা : নবান্ন

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

৯০ দিনের মধ্যে বাড়ি নির্মাণ শুরু বাধ্যতামূলক, আবাস যোজনায় গৃহ প্রাপককে বাড়ি তৈরীর মুচলেকা : নবান্ন

আবাস যোজনার ১১ লক্ষ ২৩ হাজারের বেশি বাড়ি তৈরির কাজ শেষ করতে হবে দ্রুত। ডেডলাইন ৯০ দিন। ৯০ দিনের মধ্যে কাজ শেষ না করতে পারলে ফেরত যাবে কেন্দ্রীয় সরকারের (Central Government) বরাদ্দ টাকা। এবার সময়ের কাজ সময়ে শেষ করতে আধিকারিকদের গাইডলাইন বেঁধে দিল রাজ্য সরকার (State Government) ।

কোন সময়ে আবাস মেলার আয়োজন করতে হবে, কীভাবে ইটভাটা (Brick Field) থেকে ইট সংগ্রহ করে শৌচালয় তৈরি করাতে হবে , প্রত্যেক বাড়িকে কীভাবে জিও ট্যাগিং করতে হবে, সমস্ত কিছুই উল্লেখ রয়েছে এই গাইডলাইনে।

পঞ্চায়েত , ব্লক অফিস সহ আধিকারিকদের বিশেষভাবে পুরস্কৃত করার কথাও জানিয়েছে নবান্ন। নবান্নের (Nabanna) গাইডলাইনে একটি উল্লেখযোগ্য বিষয় ‘মুচলেকা’। গাইডলাইন অনুসারে , আবাস যোজনার আওতায় বাড়ি তৈরির কাজ শুরু হওয়ার আগে প্রত্যেক গৃহপ্রাপককে একটি মুচলেকায় সই করতে হবে যা বাধ্যতামূলক। যেখানে লেখা থাকবে, “সরকারি নকশা মেনে ৯০ দিনের মধ্যেই বাড়ি নির্মাণ করবেন। এ ব্যাপারে প্রকল্পে (Project) যে নির্দেশিকার দেওয়া রয়েছে, তা মেনেই এই নির্মাণ করতে হবে।”

ইতিমধ্যেই অবশ্য রাজ্যের বেশ কয়েকটি জেলায় এই মুচলেকা লেখানোর কাজ শুরু হয়েছে। বিভিন্ন জেলার প্রশাসনের সঙ্গে আবাস যোজনা নিয়ে ভার্চুয়াল বৈঠক করে রাজ্যের পঞ্চায়েত দফতর (Panchayet Ministry)। সূত্রের খবর, সেই বৈঠকেই এই গাইডলাইন জেলা প্রশাসকদের হাতে তুলে দেওয়া হয়।

নবান্ন (Nabanna) সূত্রের খবর , আবাস যোজনার অধীনে বাড়ি তৈরির কাজ সঠিক ভাবে হচ্ছে কিনা , তা দেখতে প্রত্যেক সপ্তাহে বাড়ি বাড়ি পরিদর্শন করবেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। কাজের অগ্রগতি খতিয়ে দেখবেন আবাস বন্ধুরা। পরিদর্শন শেষে তাঁরা রিপোর্ট জমা দেবেন পঞ্চায়েতের (Panchayet) কাছে। আবাস যোজনা ভুড়ি ভুড়ি অভিযোগ ওঠার পরে এই প্রকল্পকে কালিমালিপ্ত করতে চায় না প্রশাসন।

পঞ্চায়েতের আগে আবাসকে হাতিয়ার করতে চাইছে বিজেপি (BJP) । ইতিমধ্যেই আবাস যোজনার কাজ খতিয়ে দেখে গিয়েছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। তাই কোনও ভাবেই যাতে কেন্দ্র রাজ্যের আবাস যোজনার কাজে কোনও ফাঁক খুঁজে না পায় , সেই দিকে বিশেষ নজর দিতে চাইছে রাজ্য সরকার (State Government)।

আরও পড়ুন ::

Back to top button