ক্রিকেট

আকাশদ্বীপ-প্রদীপ্তদের দাপটে রঞ্জি ট্রফির ফাইনালে বাংলা

দীপন চ্যাটার্জী

আকাশদ্বীপ-প্রদীপ্তদের দাপটে রঞ্জি ট্রফির ফাইনালে বাংলা

রঞ্জি ট্রফি হল এমন একটি ট্রফি যেটি জন্মদেয় বহু প্রতিভাবান প্লেয়ারের।এই রঞ্জি ট্রফি থেকেই ভারতীয় দলে উঠে এসেছেন শচীন টেন্ডুলকার, বিরাট কোহলি,সৌরভ গাঙ্গুলি, মহেন্দ্রসিং ধোনি, রোহিত শর্মা,জাসপ্রীত বুমারা সহ বিভিন্ন নামি খেলোয়াড়। আসলে এই রঞ্জি ট্রফিই ভারতীয় দলকে উপহার তার উত্তরসূরি।

আজ শেষ হল রঞ্জি ট্রফির সেমিফাইনাল এই সেমিফাইনালে অংশগ্রহণ করেছিল মনোজ তিওয়ারি নেতৃত্বাধীন বাংলা এবং আদিত্য শ্রীবাস্তবের নেতৃত্বাধীন মধ্যপ্রদেশ।এই সেমিফাইনালে তাদের এবারের মরসুমে এখনো পর্যন্ত একটি ম্যাচ না হারার রেকর্ড ধরে রাখলো বাংলা দল । এই দিন তারা ৩০৬ রানে মধ্যপ্রদেশকে পরাজিত করে ।শেষ দিনে বাংলার দাপুটে বোলিংয়ের সামনে মুড়িয়ে গেল মধ্যপ্রদেশ। কোয়ার্টার ফাইনালের পর রঞ্জি সেমিফাইনালেও ম্যাচের সেরা হলেন আকাশ দীপ। দু’টি ম্যাচেই ছ’উইকেট নিয়েছেন বাংলার পেসার।

মধ্যপ্রদেশের বিরুদ্ধে প্রথম ইনিংসে শতরান করেন অনুষ্টুপ মজুমদার এবং সুদীপ ঘরামি। দ্বিতীয় ইনিংসে ৮০ রান করেন অনুষ্টুপ। ভুল আউটের শিকার হয়ে মাঠ ছাড়তে তাঁকে দ্বিতীয় ইনিংসে। আকাশ প্রথম ইনিংসে ৫ উইকেট নেন। তাঁর দাপটে মধ্যপ্রদেশ শেষ হয়ে যায় ১৭০ রানে।২৬৮ রানে লিড পেয়ে যায় বাংলা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করে ৫৪৮ রানের বিরাট লক্ষ্য রাখে তারা মধ্যপ্রদেশের সামনে। দ্বিতীয় ইনিংসে বাংলার অলরাউন্ডার প্রদীপ্ত প্রামাণিক করেন অপরাজিত ৬০রান এবং নেন ৫টি উইকেট।
অপর সেমিফাইনালে কর্ণাটককে হারিয়ে ফাইনালে সৌরাষ্ট্র ।

আগামী ১৬ই ফেব্রুয়ারি সৌরাষ্ট্রের বিরুদ্ধে রঞ্জি ট্রফির ফাইনালে নামছে বাংলা দল। ফাইনাল ম্যাচটি হবে বাংলার মাতৃভূমি ইডেন গার্ডেন স্টেডিয়ামে।১৯৮৯-৯০ মরসুমের পর আর রঞ্জি জেতেনি বাংলা। এবার সেই খরা কাটানোর বড় সুযোগ ঘরের মাঠে। এখন দেখার আবার কি ট্রফি খড়া কাটিয়ে মনোজ তিওয়ারি নেতৃত্বাধীন বাংলা দল জিতে নেবে রঞ্জির শিরোপা।

আরও পড়ুন ::

Back to top button