বর্ধমান

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা বিভাগে ফের অনিয়ম, প্রশ্নের মুখে ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ

দীপন চ্যাটার্জী

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা বিভাগে ফের অনিয়ম, প্রশ্নের মুখে ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ

বর্ধমানের শেষ রাজা উদয়চাঁদ রায় তার সমস্ত সম্পত্তি রাজ্য সরকারের হাতে তুলে দেন । তৎকালীন মুখ্যমন্ত্রী বিধান চন্দ্র রায়ের উদ্যোগে বর্ধমান বিশ্ববিদ্যালয়‌ গঠিত হয়। বিশ্ববিদ্যালয়ে রয়েছে বিভিন্ন বিভাগ বিজ্ঞান ,কারিগরি,কলাবিভাগ ইত্যাদি। এছাড়াও রয়েছে দূরশিক্ষা বিভাগ।২০২০ সাল নাগাদ কিছু বেনিয়মের ফলে বন্ধ করে দেওয়া হয় বিভাগটি । এই বছর সমস্ত বাধা কাটিয়ে চালু করা হয় বর্ধমান বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা বিভাগ।

ফের শুরু হয়েছে বেনিয়ম। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষার অন্তর্গত কম্পিউটার সায়েন্স বিভাগে বিস্তর বেনিয়ম চলছে বলে অভিযোগ। মানা হচ্ছে না বিশ্ববিদ্যালয় মঞ্জরী কমিশনের (ইউজিসি) নির্ধারিত নিয়মাবলী। ফলে চরম অনিশ্চয়তায় দূরশিক্ষায় কম্পিউটার সায়েন্স বিভাগের পড়ুয়াদের ভবিষ্যৎ।

ইউজিসি-র নিয়ম ভঙ্গের অভিযোগে দু’বছর আগে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা বিভাগে পঠনপাঠনের অনুমোদন বাতিল হয়েছিল। পরে, ২০২২ সালে পূর্ণ সময়ের নতুন ডিরেক্টর নিয়োগ করা হয়। এরপরই ইউজিসি বর্ধমান বিশ্ববিদ্যালয়ে ফের দূরশিক্ষা চালুর অনুমোদন দেয়। ইউজিসি-র নিয়ম অনুযায়ী দূরশিক্ষার প্রতিটা বিভাগে স্থায়ী অন্তত দু’জন অ্যাসিস্ট্যান্ট প্রফেসর থাকতে হবে। অভিযোগ, কম্পিউটার সায়েন্স বিভাগে পড়ুয়া ভর্তি নেওয়া হলেও এখনও কোনও স্থায়ী প্রফেসর নেই।

ইউজিসি-র নিয়ম অনুযায়ী দূরশিক্ষার প্রতিটা বিভাগে স্থায়ী অন্তত দু’জন অ্যাসিস্ট্যান্ট প্রফেসর থাকতে হবে। অভিযোগ, কম্পিউটার সায়েন্স বিভাগে পড়ুয়া ভর্তি নেওয়া হলেও এখনও কোনও স্থায়ী প্রফেসর নেই। প্রাক্তন অধ্যাপক পার্থ বর্মা বলেন, ‘স্থায়ীকরণের জন্য আবেদন জানানো হলেও কর্তৃপক্ষ তা মানেনি। স্টাডি মেটিরিয়াল তৈরির জন্য আগে বলা হলেও অজানা কারণে তা তৈরিই হয়নি। ফলে সমস্যায় পড়বেন হাজার হাজার পড়ুয়া।’

আরও পড়ুন ::

Back to top button