রাজ্য

গঙ্গার নিচ দিয়ে ছুটবে মেট্রো, শীঘ্রই শুরু হবে ট্রায়াল রান

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

গঙ্গার নিচ দিয়ে ছুটবে মেট্রো, শীঘ্রই শুরু হবে ট্রায়াল রান

এ বছরেই হাওড়া ময়দান থেকে এসপ্লানেড মেট্রো পরিষেবা চালুর ভাবনা। মেট্রোর প্রকল্প রূপায়ণের দায়িত্বে থাকা কেএমআরসিএলের ম্যানেজিং ডিরেক্টর (ফিন্যান্স) এ সরকার জানান, প্রকল্পে আপাতত ব্যয় হয়েছে ৮৪০০ কোটি টাকা। অনুমোদিত ব্যয় বরাদ্দ ছিল ১০ হাজার কোটি।

কেএমআরসিএল-এর ম্যানেজিং ডিরেক্টর হরিনাথ জয়সওয়াল (Harinath Jayswayal) বলেন, ‘আগামী মাসেই হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রোর ট্রায়াল রান শুরু হবে। দু’ টি রেকে হবে ট্রায়াল রান।’

এর পর আগামী মাসেই ওই অংশে নিরাপত্তা ও সুরক্ষা ব্যবস্থা খতিয়ে দেখবেন রেল বোর্ডের ভারপ্রাপ্ত আধিকারিক। সেখান থেকে সবুজ সংকেত বা ছাড়পত্র পেলে এ বছরই গঙ্গার তলা দিয়ে চালু হবে কলকাতার স্বপ্নের মেট্রো পথ।

কেএমআরসিএল (KMRCL) সূত্রের খবর, ঠিক হয়েছে, এবার ধাপে ধাপে সেখান থেকে সাপোর্ট পিলার গুলি সরিয়ে ফেলা হবে। এবার সেখানে লাইন পাতার শুরু হবে । বৌবাজার (Bowbazar) এলাকায় বিপর্যয়ের আগাম সতর্কতা হিসেবে তিনটি বাড়ির যে ৪৫ জন বাসিন্দাকে গত ২৭ ফেব্রুয়ারি অন্যত্র সরানো হয়েছিল, তাঁদের ৩ মার্চ সকলকেই বাড়িতে ফিরিয়ে দেওয়া হয়েছে। বৌবাজারের পুনর্বাসন প্যাকেজের জন্য ২৩ টি বাড়ি পুনর্নিমাণের জন্য টেন্ডার ডাকা হয়েছে।

কেএমআরসিএল এর এমডি হরিনাথ জয়সওয়াল বলেন, ‘বউবাজারে কংক্রিট বেস স্ল্যাব তৈরির কাজ শেষ হয়েছে। গত ৩ মার্চ পশ্চিমমুখী টানেল, যা বৌবাজারের নীচ দিয়ে গিয়েছে সেখানে কাজ শেষ হয়েছে। প্রসঙ্গত এই কাজ করতে গিয়েই একাধিকবার টানেলে বিপর্যয় ঘটেছে। অবশেষে সেই কাজ শেষ করতে পারায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছে কেএমআরসিএল কর্তৃপক্ষ।’

আরও পড়ুন ::

Back to top button