বর্ধমান

শতাব্দী প্রাচীন ঘড়ি মেরামত করার দাবি সিউড়ি শহরের বাসিন্দাদের

শতাব্দী প্রাচীন ঘড়ি মেরামত করার দাবি সিউড়ি শহরের বাসিন্দাদের

এক সময় ট্রেজারি বিল্ডিংয়ের এই শতাব্দী প্রাচীন ঘড়ির ঢং ঢং শব্দে ঘুম ভাঙত সিউড়ি শহরের বাসিন্দাদের। সংস্কারের অভাবে সেই ঘড়ির কাঁটা এখন না আর নড়ে না। সাত বছর ধরে এভাবেই ভাঙাচোরা অবস্থায় বন্ধ হয়ে পড়ে রয়েছে শহরের এই ঐতিহ্যবাহী ঘড়িটি।

দীর্ঘদিন ধরে বন্ধ হয়ে রয়েছে সিউড়ির ট্রেজারি বিল্ডিং-এর শতাব্দী প্রাচীন বড় ঘড়ির কাঁটা, আর শোনা যায় না সেই ঘুম ভাঙানি ঢং ঢং চেনা শব্দ। মেরামতের অভাবে দীর্ঘদিন ধরে বন্ধ হয়ে পড়ে রয়েছে এই ঘড়িটি‌। ভেঙে গিয়েছে ঘড়ির বহু অংশ। ঘড়িটি মেরামত করে আবার চালু করা হোক, এমনটাই দাবি করছে সিউড়বাসীরা।

শতাব্দী প্রাচীন সিউড়ি শহরের একাধিক ইতিহাসের মধ্যে অন্যতম সাক্ষী হয়ে রয়েছে সিউড়ির ট্রেজারি বিল্ডিং-এর উপরে থাকা এই বিশালাকার ঘড়িটি। কিন্তু প্রায় ৭ বছর ধরে অকেজো হয়ে পড়ে রয়েছে এই ঘড়িটি।

শহরের প্রবীণ নাগরিকদের কাছ থেকে জানা গিয়েছে, ঘড়িটি এর আগেও বজ্রপাতে খারাপ হয়েছিল ১৯৭০ সালে। পরে ১৯৯৫ সালে সিউড়ি শহরের একজন মেকানিক ঘড়িটিকে পুনরায় ঠিক করেন। তারপর থেকে ওই মেকানিক ওই ঘড়িটি দেখভাল করতেন। কিন্তু ২০১৬ সালে ঘড়িটি পুনরায় বন্ধ হয়ে যায়। এখনোও বন্ধ রয়েছে ঘড়িটি। স্থানীয়রা চাইছেন, ঘড়িটি দ্রুত মেরামত করা হোক।

আরও পড়ুন ::

Back to top button