আন্তর্জাতিক

ইতালিতে দাপ্তরিক যোগাযোগে ইংরেজি লিখলে লাখ ইউরো জরিমানা

ইতালিতে দাপ্তরিক যোগাযোগে ইংরেজি লিখলে লাখ ইউরো জরিমানা

ইতালিতে দাপ্তরিক যোগাযোগে ইংরেজি বা অন্যান্য বিদেশি ভাষার শব্দ ব্যবহার করলে এক লাখ ইউরো পর্যন্ত জরিমানার বিধান রেখে আইন করার প্রস্তাব করেছে দেশটির সরকার।

ক্ষমতাসীন ব্রাদার্স অব ইতালি পার্টির ফাবিও রামপেল্লি দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষে এই বিল উত্থাপন করেছেন। প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনিও এতে সমর্থন দিয়েছেন।

সিএনএন জানিয়েছে, খসড়া আইনে সব বিদেশি ভাষার কথা বলা হলেও এটি মূলত ‘ইংরেজ-প্রীতি’ বন্ধের জন্য করা হয়েছে। এভাবে বিদেশি ভাষার শব্দ ব্যবহারকে খসড়ায় ইতালীয় ভাষার জন্য ‘অবমাননাকর ও লজ্জাষ্কর’ বলা হয়েছে।

সেখানে বলা হয়েছে, ইতালিতে ইংরেজি শব্দের ব্যবহার আরও জঘন্য, যেহেতু যুক্তরাজ্য এখন আর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অংশ নয়।

বিলটি এখনও পার্লামেন্টে আলোচনার জন্য ওঠেনি। সেখানে বলা হয়েছে, জনপ্রশাসনের পদে অধিষ্ঠিত সবার ‘লিখিত ও মৌখিক জ্ঞানের পাশাপাশি ইতালীয় ভাষায় পারদর্শিতা’ থাকতে হবে। সরকারি নথিতে ইংরেজির ব্যবহার নিষিদ্ধ করার পাশাপাশি দেশের কোম্পানিগুলোর পদ-পদবীর ক্ষেত্রেও সংক্ষিপ্ত শব্দ বা নাম হিসেবে ইয়রেজি শব্দ ব্যবহার বন্ধের কথা বলা হয়েছে।

খসড়া অনুযায়ী, বিদেশি কোম্পানিগুলোর সমস্ত অভ্যন্তরীণ বিধিবিধান এবং চাকরির চুক্তির ইতালীয় ভাষার সংস্করণ রাখতে হবে।

আইনের প্রথম অনুচ্ছেদে বলা হয়েছে, বিদেশি ভাষার কোনো ব্যক্তির সঙ্গে দাপ্তরিক যোগাযোগের ক্ষেত্রেও প্রাথমিক ভাষা হতে হবে ইতালীয়। দ্বিতীয় অনুচ্ছেদে ইতালির ভেতরে পণ্য ও সেবার ব্যবহার ও প্রচারের ক্ষেত্রে ইতালীয় ভাষাকে বাধ্যতামূলক করা হয়েছে। এর ব্যত্যয় ঘটলে ৫ হাজার ইউরো থেকে ১ লাখ ইউরো পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে।

প্রস্তাবিত আইনের অধীনে দেশটির সংস্কৃতি মন্ত্রণালয় একটি কমিটি গঠন করবে। এই কমিটির দায়িত্ব থাকবে স্কুল, সংবাদমাধ্যম, ব্যবসা-বাণিজ্য এবং বিজ্ঞপনে সঠিকভাবে ও সঠিক উচ্চারণে ইতালীয় ভাষা ব্যবহার হচ্ছে কিনা তা দেখা।

ইতালীয় খাবার বা রন্ধনপ্রণালী রক্ষায় সরকারে যে উদ্যোগ নিয়েছে, তার সঙ্গে ইতালীয় ভাষা রক্ষার এই পদক্ষেপের মিল রয়েছে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী ওরাচিও শিলাচি এক সংবাদ সম্মেলনে জানান, সিনথেটিক ফুড বা কৃত্রিম উপায়ে কোষ থেকে তৈরি খাবারের প্রভাব নিয়ে যথেষ্ট বৈজ্ঞানিক গবেষণা না থাকায় এবং ইতালির কৃষিভিত্তিক ঐহিত্যবাহী খাবারের সুরক্ষায় সরকার সিনথেটিক ফুড প্রস্তুতকে নিষিদ্ধ ঘোষণা করেছে।

ইতালির সংস্কৃতি ও কৃষি মন্ত্রীরা গত সপ্তাহে আনুষ্ঠানিকভাবে ইতালীয় রন্ধনপ্রণালীকে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজের মর্যাদা দেওয়ার জন্য আবেদন করেন। এ বিষয়ে সিদ্ধান্ত হবে ২০২৫ সালের ডিসেম্বরে।

আরও পড়ুন ::

Back to top button