বর্ধমান

থ্যালাসেমিয়ায় আক্রান্ত রোগীদের রক্তের চাহিদা মেটাতে রক্তদান শিবির স্বেচ্ছাসবী সংগঠনের

থ্যালাসেমিয়ায় আক্রান্ত রোগীদের রক্তের চাহিদা মেটাতে রক্তদান শিবির স্বেচ্ছাসবী সংগঠনের

গুসকরা শিরিষ তলা সংলগ্ন বিষাণ অ‍্যাথলেটিক ক্লাব এলাকায় মূলত ক্রিকেট খেলার আয়োজন বা কোচিং করানোর জন্য পরিচিত হলেও বিগত কয়েক বছর ধরে বিভিন্ন ধরনের সমাজ সেবামূলক কাজে বিশেষ করে রক্তদান শিবিরের আয়োজন করে সেবার জগতে নিজেদের একটা আলাদা পরিচিতি অর্জন করেছে।

এবার তাদের সঙ্গী হলো ‘আপন ওয়েলফেয়ার সোসাইটি’। সহযোগিতার হাত বাড়িয়ে দেয় গুসকরা মহাবিদ্যালয় ও পূর্ব বর্ধমান জেলা ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরাম। সবার মিলিত উদ্যোগে আজ সোমবার গুসকরা শান্তিপুর দুর্গামন্দির তলায় আয়োজিত হয় স্বেচ্ছায় রক্তদান শিবির ।

মূলত থ্যালাসেমিয়ায় আক্রান্ত রোগীদের রক্তের চাহিদা মেটাতে এবং গ্রীষ্মকালীন রক্তের সঙ্কট মেটানোর জন্য এই স্বেচ্ছায় রক্তদান শিবিরের আয়োজন করা হয় বলে জানিয়েছেন উদ্যোক্তারা । স্টেট ব্লাড ট্রান্সফিউশন কাউন্সিলের শীততাপ নিয়ন্ত্রিত ভ্রাম্যমান বাসের মাধ্যমে শিবির থেকে মোট ৪১ ইউনিট রক্ত সংগ্রহ করা হয় । রক্তদাতাদের মধ্যে ৮ জন মহিলা ছিলেন। সংগৃহীত রক্ত সংশ্লিষ্ট সংস্থার হাতে তুলে দেওয়া হয়। উদ্যোক্তাদের পক্ষ থেকে প্রত্যেক রক্তদাতার হাতে চারা গাছ ও ‘রক্তযোদ্ধা’ সন্মাননা ব্যাজ তুলে দেওয়া হয়।

রক্তদাতাদের উত্‍সাহ দেওয়ার জন্য শিবিরে উপস্থিত ছিলেন গুসকরা পুরসভার চেয়ারম্যান কুশল মুখার্জ্জী, ভাইস চেয়ারম্যান বেলি বেগম, প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলর, বিশিষ্ট চিকিত্‍সক ডাঃ সুব্রত ঘোষ, ডাঃ শ্যামল দাস, ওয়েস্ট বেঙ্গল ভলেন্টারি ব্লাড ডোনার্স ফোরামের রাজ্য সহকারী সম্পাদক কবি ঘোষ, ফেডারেশন অফ ব্লাড ডোনার্স অর্গানাইজেশন অফ ইন্ডিয়ার রাজ্য শাখা সম্পাদক রাজেশ পালিত, পূর্ব বর্ধমান জেলা ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরামের সম্পাদক ফজলুল হক, দুর্গাপুর থ্যালাসেমিয়া সোসাইটির কার্যকারী সভাপতি গোপী রঞ্জন বসু, বিশিষ্ট সমাজসেবী কার্তিক পাঁজা ও দেবব্রত শ্যাম সহ সমাজের বিভিন্ন স্তরের বহু বিশিষ্ট ব্যক্তি তথা ‘আপন ওয়েলফেয়ার সোসাইটি’র সভাপতি অবসরপ্রাপ্ত অধ্যাপক শিশির ঘোষ এবং একাধিক রক্তদান শিবিরের আয়োজক তথা রক্তদাতা ‘বিষাণ অ‍্যাথ্লেটিক ক্লাব’ এর সম্পাদক সৌগত গুপ্ত । রক্তদাতা ও অতিথিদের আপ্যায়নে সক্রিয় ছিল শুভাশিস, সুব্রত, অনির্বাণ, মানিক, রিয়া, আকরুমা, শাহানারা, আসমা, প্রিয়াঙ্কা, মলি দাস প্রমুখ। আর ছিলেন লুনা গুপ্তরা ।

সৌগতবাবু বললেন,’রাজ্যের বিভিন্ন হাসপাতালে গ্রীষ্মকালীন রক্ত সংকট দেখা দিয়েছে। রক্তের অভাবে বহু মুমূর্ষু রুগী মরণাপন্ন হয়ে পড়ে। সমস্যায় পড়ছে থ্যালাসেমিয়ায় আক্রান্ত রুগীরা। সেই জন্য আমরা এই রক্তদান শিবিরের আয়োজন করেছি।’ স্বেচ্ছায় রক্তদান করার জন্য তিনি রক্তদাতাদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। সহযোগিতার জন্য ধন্যবাদ জানান স্থানীয় সুকান্ত গোষ্ঠীর সদস্যদের।

গুসকরা পুরসভার চেয়ারম্যান কুশল মুখার্জ্জী বললেন,শিবিরে উপস্থিত থাকতে পেরে খুব ভাল লাগছে। রক্তদান শিবিরের আয়োজন করার জন্য তিনি উদ্যোক্তাদের ভূয়সী প্রশংসা করেন এবং অন্যান্য প্রতিষ্ঠানগুলিকে রক্তদান শিবিরের আয়োজন করার জন্য আহ্বান জানান।
জানা যাচ্ছে থ্যালাসেমিয়া প্রতিরোধে আগামী ২৮ এপ্রিল গুসকরা মহাবিদ্যালয়ে বিনামূল্যে একটি থ্যালাসেমিয়া পরীক্ষা শিবিরের আয়োজন করা হয়েছে ।

আরও পড়ুন ::

Back to top button