বর্ধমান

“আমার পাঠশালার” উদ্যোগে এক অন্যরকম নববর্ষ পালন

"আমার পাঠশালার" উদ্যোগে এক অন্যরকম নববর্ষ পালন

আজ শনিবার ১৪৩০ বঙ্গাব্দের প্রথম দিন । রাজ্য জুড়ে বিভিন্ন সংস্থা ও সংগঠনগুলি বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে পয়লা বৈশাখ উদযাপন করছে । পিছিয়ে নেই বর্ধমানের নবাবহাটের তালপুকুর আদিবাসীপল্লীর দু:স্থ শিশুদের নিয়ে গড়ে ওঠা ‘আমার পাঠশালা’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন ।

শনিবার সংগঠনটির তরফ থেকে ‘নববর্ষবরণ’ ও ‘পুষ্টির দিশা কর্মসূচী’ কর্মসূচি পালিত হয় । শিশুদের আবৃতির মধ্য দিয়ে নতুন বছরকে স্বাগত জানানো হয় । পাশাপাশি ‘পুষ্টির দিশা কর্মসূচী’ লক্ষ্যে ৫০ জন সুবিধা বঞ্চিত শিশুদের হাতে তরমুজ, কলা, আঙ্গুর, খেজুর, লাড্ডু প্রভৃতি খাদ্যসামগ্রী তুলে দেওয়া হয় ।

উপস্থিত ছিলেন ‘আমার পাঠশালা’র সহ সভাপতি অতনু ঘোষ, সহ সম্পাদক তপন পাল, সম্পাদক সন্দীপ পাঠকসহ পাঠশালার সমস্ত শিশুরা ।

উল্লেখ্য,নবাবহাটের তালপুকুর আদিবাসীপল্লীর বাসিন্দাদের পেশা মূলত জনমজুরি । পরিবারের বড়রা সকালে কাজে বেড়িয়ে যান,সন্ধ্যায় ঘর ঢোকেন । গোটা দিনটা কার্যত অবিভাবকহীন অবস্থায় কাটাতে হত ওই সমস্ত পরিবারের শিশুদের । শিক্ষা তো দূরের কথা ঠিকমত পুষ্টিকর খাবার পর্যন্ত জুটতো না ওই হতভাগ্য শিশুগুলির ।

তাদের এই করুন অবস্থা দেখে স্থানীয় কিছু সমাজসেবী মানুষ তালপুকুর আদিবাসীপল্লীতে ‘আমার পাঠশালা’ নামে ওই সংগঠনটি গড়ে তোলেন । প্রাথমিক স্তরের পঠনপাঠনের পাশাপাশি বছরের বিভিন্ন উত্‍সবে সাংস্কৃতিক অনুষ্ঠান ও শিশুদের পুষ্টির লক্ষ্যে খাবারেরও ব্যবস্থা করা হয়ে থাকে । সংগঠনের সদস্যদের আর্থিক সহায়তাতেই মূলত পরিচালিত হয় ওই পাঠশালার কর্মকাণ্ড ।

আরও পড়ুন ::

Back to top button