রূপচর্চা

গরমে অনেক চুল পড়ছে? রইলো তিন উপায়

hair fall problem solution in bengali : গরমে অনেক চুল পড়ছে? রইলো তিন উপায় - West Bengal News 24

চুল পড়া একটি কমন সমস্যা। ছেলে-মেয়ে নির্বিশেষে সবার চুল পড়ে। এ ছাড়া আবহাওয়া পরিবর্তনের সময়েই চুল পড়া অনেক বাড়ে। আর গরমকালে চুল পড়া যেন বেড়ে যায়। আসলে গরমকালে নানা কারণেই এই সমস্যা দেখা দিতে পারে। তবে কয়েকটি প্রাকৃতিক উপায়ের সাহায্যে আপনি অতিরিক্ত চুল পড়া কমাতে পারেন।

গরমকালে চুল ভালো রাখার জন্যে আপনাকে স্ক্যাল্প পরিষ্কার রাখতে হবে। ঘরোয়া কিছু উপাদানের সাহায্যে চুলের যত্ন নিতে হবে। গরমকালে বাড়িতে চুলের যত্ন কী ভাবে নেবেন?

গরমকালে এত চুল ওঠে কেন?
আবহাওয়া পরিবর্তনের সময়ে অনেকেই চুল পড়ার সমস্যায় ভোগেন। এ ছাড়া গরমে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকে। ঘাম বেশি হয়। স্ক্যাল্পে ঘাম জমলে এবং চুলের গোড়ায় ময়লা বসে থাকলে স্বাভাবিকভাবেই চুল পড়ার হার বাড়তে পারে।

আরও পড়ুন :: যেসব খাবার চুল পড়া কমায় ম্যাজিকের মতো, বাড়ায় জেল্লা

তবে রোদেও চুলের ক্ষতি হয়। এমনকি দূষণের কারণেও কিন্তু অতিরিক্ত চুল উঠতে পারে।

সমাধান
১. নারিকেল তেল মালিশে চুল পড়া অনেকটা কমে আসে। একটা বাটিতে ​নারকেল তেল হালকা গরম করে নিন। এই গরম তেল আপনার স্ক্যাল্পে মালিশ করুন। সপ্তাহে ২-৩ বার মালিশ করতে পারেন। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

hair fall problem solution in bengali : গরমে অনেক চুল পড়ছে? রইলো তিন উপায় - West Bengal News 24

চুলে প্রোটিনের ঘাটতি মেটাতে সাহায্য করে নারকেল তেল। ফলে, ক্ষতিগ্রস্ত চুলকে আবার রেশমের মতো নরম করে তুলতে পারে। আপনি গোসলের আগে বা পড়ে ব্যবহার করতে পারেন। নারকেল তেল মালিশ করলে আপনার স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়ে। চুলের বৃদ্ধিও হয় দেখার মতোই।

২. চুলের স্বাস্থ্য ভালো রাখার জন্যে স্বাস্থ্যকর ডায়েট মেনে চলা প্রয়োজন। আপনার ডায়েটে যেন আয়রন, জিংক, বায়োটিন, ভিটামিন সি, ভিটামিন ডি এবং ওমেগা ফ্যাটি অ্যাসিড থাকে। এই উপকারী উপাদানগুলি চুলের উজ্জ্বলতা বাড়াতে বিশেষ ভূমিকা রাখে।

সেই সঙ্গে গরমের সময়ে দিনে অন্তত ২-৩ লিটার জল পান করা উচিত। ডিহাইড্রেশনের কারণে চুলের বারোটা বাজতে খুব বেশি সময় লাগে না।

৩. অ্যালোভেরায় এমন কিছু গুণ আছে, যা চুল পড়া কমায়। গবেষণায় জানা গেছে অ্যালোভেরা জুস পান করলে চুলের গোড়া মজবুত হয়। ইচ্ছা হলে, আপনি স্ক্যাল্পে সরাসরি লাগাতে পারেন অ্যালোভেরার রস। উপকার পাবেন।

আরও পড়ুন ::

Back to top button