হাওড়া

উপার্জনের সাথে কর্মসংস্থানের পথ দেখিয়ে নজির বাগনানের সফিকুল বাবুর

উপার্জনের সাথে কর্মসংস্থানের পথ দেখিয়ে নজির বাগনানের সফিকুল বাবুর

আমেরিকার ফিলাডেলফিয়া শহরে আট ঘণ্টা কাজের দাবিতে আন্দোলনকে স্মরনীয় করে রাখতে ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়।

আর কয়েক দিন পরেই ১ মে। আমাদের দেশেও পালিত হবে দিনটি। বলাই বাহুল্য শ্রমিক-মালিক সম্পর্ককে আজও শোষিত ও শোষকের সম্পর্ক ধরা হয়। দু একটি ক্ষেত্র ব্যতিক্রমও রয়েছে। যার অনন্য নজির রয়েছে বাগনানে।

বেকার যুবকদের কাজ শিখিয়ে নিজেই রুটি রুজির সন্ধান দিয়ে নজির গড়ছেন হাওড়ার বাগনানের সাবসীট গ্রাম পঞ্চায়েতের বাসিন্দা সফিকুল আলম। জানা গিয়েছে ছেলেবেলায় অনটনের মধ্যে বড় হয়ে ওঠা সফিকুল আলম তেরো বছর বয়সে স্পঞ্জের গদি তৈরী করা শিখতে কলকাতায় যান।

এরপর কাজ শিখে ব্যবসার পাশাপাশি অন্যদের শেখাতেও শুরু করেন। যা আজও করে চলেছেন। সফিকুল আলম জানান, প্রায় তিনশো যুবক তাঁর কাছ থেকে কাজ শিখে বিভিন্ন প্রান্তে কাজ করছেন। তাঁরাও আবার অন্যদের কাজ শেখাচ্ছেন। এই ভাবে নেটওয়ার্কিং সিস্টেমে ব্যবসা নয়, কাজ শিখছে বহু তরুণ ও তরুণী।

সফিকুল সাহেব জানান, “প্রথমে কাজ শিখিয়ে‌ নেওয়া হয়। পরে নিজের কারখানাতেই ওদের কাজ করতে বলি। পরে ভালো সুযোগ পেলে ওরা অন্যত্র চলে যায়। অনেকে মন খারাপ করে। কিন্তু অর্থের অভাব-বড়ই অভাব। তাই ওদের ছাড়তে হয়। ওরাও ছেড়ে যেতে বাধ্য হয়।”

রাজ্য ছাড়িয়ে দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়েছে সফিকুল সাহেবের ছাত্ররা। বলাই বাহুল্য, সফিকুল সাহেবের কারখানায় গতানুগতিক শ্রমিক -মালিক সম্পর্ক উধাও। এই কারখানায় সবাই শ্রমিক বলে দাবি করেছেন তিনি। যা এই মুহূর্তে একটি নজিরও বলা যায়।

আরও পড়ুন ::

Back to top button