Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.
ঝাড়গ্রাম

ঝাড়গ্রামে কবি সারদাপ্রসাদ কিস্কু স্মৃতি পুরস্কার প্রদানে আদিবাসী বিশিষ্টজনের চাঁদের হাট

স্বপ্নীল মজুমদার

ঝাড়গ্রামে কবি সারদাপ্রসাদ কিস্কু স্মৃতি পুরস্কার প্রদানে আদিবাসী বিশিষ্টজনের চাঁদের হাট

বৃহস্পতিবার আদিবাসী উন্নয়ন দফতরের উদ্যোগে ঝাড়গ্রামে ‘কবি সারদাপ্রসাদ কিস্কু স্মৃতি পুরস্কার’ প্রদান অনুষ্ঠান হল। সেই অনুষ্ঠানে আমন্ত্রিত হয়ে এসেছিলেন জঙ্গলমহলের বিভিন্ন জেলার অসংখ্য বিশিষ্টজন ও গুণিজন।

ঝাড়গ্রাম শহরের দেবেন্দ্রমোহন হলে আয়োজিত অনুষ্ঠানে সাঁওতালি সাহিত্যে অবদানের জন্য জঙ্গলমহলের চারজন সাহিত্যিককে এই পুরস্কার দেওয়া হল। তাঁরা হলেন পশ্চিম মেদিনীপুর জেলার শালবনি থানার অন্তর্গত নারায়ণপুর গ্রামের বাসিন্দা পেশায় শিক্ষিকা সুচিত্রা হাঁসদা, বাঁকুড়ার আদিত্যকুমার মাণ্ডি ও গৌরচন্দ্র মুর্মু এবং পুরুলিয়ার সুচাঁদ হাঁসদা।

তাঁদের প্রত্যেককে মানপত্র, উত্তরীয় এক লক্ষ টাকার চেক তুলে দেওয়া হয়। সুচিত্রার হাতে পুরস্কার তুলে দেন পদ্মশ্রী সাহিত্যিক খেরওয়াল সরেন। অনুষ্ঠানে ছিলেন মন্ত্রী বিরবাহা হাঁসদা, মন্ত্রী সন্ধ্যারানি টুডু, পশ্চিমবঙ্গ আদিবাসী কল্যাণ ও শিক্ষা পর্ষদের চেয়ারম্যান রবিন টুডু, ট্রাইবস্ অ্যাডভাইসরি কাউন্সিলের সদস্য বিরবাহা সরেন টুডু, আদিবাসী উন্নয়ন দফতরের সচিব ছোটেন ডি লামা, জেলাশাসক সুনীল আগরওয়াল, লোকসংস্কৃতি ও আদিবাসী সংস্কৃতি কেন্দ্রের সদস্য শিবশঙ্কর সরেন প্রমুখ।

এদিন অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য আরও শিক্ষক বাবুনাথ টুডু চিত্রশিল্পী রূপচাঁদ মুর্মু, অধ্যাপক শিবদাস বাস্কে, সাহিত্যিক কালীচরণ মুর্মু ও সঙ্গীতশিল্পী পুলিনচন্দ্র মান্ডিকে গুণিজন সংবর্ধনা দেওয়া হয়।

তাঁদেরও প্রত্যেককে এক লক্ষ টাকার চেক তুলে দেন বিশিষ্টজনরা। মন্ত্রী বিরবাহা হাঁসদা জানান, চার বছর পর কবি সারদাপ্রসাদ কিস্কু পুরস্কার ফের দেওয়া হল। আগে কলকাতায় এই পুরস্কার দেওয়া হত। এবার ঝাড়গ্রামে পুরস্কার প্রদান অনুষ্ঠান হল।

আরও পড়ুন ::

Back to top button