বর্ধমান

চোলাই কারবার রুখতে,বর্ধমানের আকাশে উড়ল ড্রোন!

চোলাই কারবার রুখতে,বর্ধমানের আকাশে উড়ল ড্রোন!

এবার বেআইনি চোলাইয়ের কারবার ঠেকাতে ওড়ানো হল ড্রোন। বর্ধমান শহর লাগোয়া বিজয়রাম এলাকায় ড্রোন ওড়ানো হল। কোথায় কোথায় চোলাইয়ের কারবার চলছে তা জানতেই এই ড্রোন ওড়ানো হয়েছে বলে জেলা পুলিশ ও আবগারি দফতর সূত্রে জানা গিয়েছে।

বেআইনি এই কারবার চলার অভিযোগ যেসব জায়গা থেকে এসে থাকে, সেই সব এলাকায় ধারাবাহিকভাবে এই অভিযান চালানো হবে বলে জেলা পুলিশ ও আবগারি দফতর সূত্রে জানা গিয়েছে।

পূর্ব বর্ধমান জেলায় চোলাই মদের রমরমা অভিযোগ দীর্ঘদিনের। এর আগে বিষ মদে গলসিতে বেশ কয়েক জনের মৃত্যু হয়েছিল। তারপরও জেলার বেশ কিছু এলাকায় চোলাই মদের রমরমা কারবার চলছে বলে অভিযোগ। মাঝেমধ্যে আবগারি দফতর অভিযান চালায়। চোলাই তৈরির বিভিন্ন সরঞ্জাম বাজেয়াপ্ত করে নিয়ে আসে। তারপর নজরদারি শিথিল হলেই সেই সব এলাকায় ফের চোলাই মদের কারবার শুরু হয়ে যায় বলে অভিযোগ।

আবগারি দফতরের আধিকারিকরা জানিয়েছেন, অভিযানে গেলে চোরাই কারবারিরা সচেতন হয়ে পড়ে। চোলাই তৈরি বন্ধ রেখে গা ঢাকা দেয় তারা। তাই ড্রোন উড়িয়ে তা থেকে ছবি নিয়ে কোন কোন এলাকায় এই কারবার চলছে তা জানার চেষ্টা চালানো হচ্ছে। ড্রোন থেকে পাওয়া ছবি দেখে সেইসব বাড়িতে অভিযান চালানো হবে।

জেলা পুলিশ ও আবগারি দফতর সূত্রে জানা গিয়েছে, বর্ধমান শহরের কয়েকটি এলাকায়, আউসগ্রাম, রায়না, খণ্ডঘোষ, মেমারি, মন্ডল গ্রাম, বর্ধমান শহর লাগোয়া বিজয়া রাম এলাকায় দীর্ঘদিন ধরে চলাই মদ তৈরির কারবার চলে। বারে বারে অভিযান চালিয়েও তা বন্ধ করা যাচ্ছে না। তাই এবার ড্রোন ওড়ানোর এই কর্মসূচি নেওয়া হয়েছে ।

কয়েক মাস আগে বর্ধমানে বিষ মদ পান করার ফলে কয়েক জনের মৃত্যু হয়েছিল বলে অভিযোগ ওঠে। ওই ঘটনাকে কেন্দ্র করে রাজ্য জুড়ে ব্যাপক আলোড়ন তৈরি হয়েছিল। এরপর চোলাই মদ বিক্রি বন্ধে তত্‍পর হয়ে উঠেছিল পুলিশ। আবগারি দফতর বেশ কয়েক জায়গায় অভিযান চালায়। তবে ড্রোন উড়িয়ে নজরদারি এই প্রথম। জেলা পুলিশ ও আবগারি দফতর সূত্রে জানা গিয়েছে, ধারাবাহিকভাবে এই ড্রোন নজরদারি চালানো হবে।

আরও পড়ুন ::

Back to top button