প্রযুক্তি

ব্যপকভাবে দেশে বাড়ছে ম্যালওয়ারের হানা, সমস্যার মোকাবিলায় আসরে দেশের টেলিকম দফতর

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

ব্যপকভাবে দেশে বাড়ছে ম্যালওয়ারের হানা, সমস্যার মোকাবিলায় আসরে দেশের টেলিকম দফতর

ম্যালওয়্যার হানা ব্যাপক ভাবে বাড়ছে দেশে। পাল্লা দিয়ে বাড়ছে বিভিন্ন ধরনের সাইবার জালিয়াতির ঘটনা। সাধারণ, ছাপোষা মানুষকে টার্গেট করে কখনও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে, কখনও আবার মেসেজ বা অন্য কোনও পন্থা অবলম্বন করে ছাপোষা সাধারণ মানুষের কাছে দূষিত লিঙ্ক পাঠিয়ে তার মধ্যে দিয়ে তাঁদের ডিভাইসে ম্যালওয়্যার ঢুকিয়ে দেওয়া হচ্ছে।

এক্কেবারে রিমোট উপায়েই দূরবর্তী স্থান থেকে এই ধরনের কাজগুলি করছে জালিয়াতরা। মানুষের অজান্তেই ঘটে চলেছে। আর যখন তাঁরা জানতে পারছেন, ততক্ষণে যা হওয়ার হয়ে গিয়েছে। এখন এই সমস্যার মোকাবিলায় আসরে নেমেছে দেশের টেলিকম দফতর (DoT)। সম্পূর্ণ বিনামূল্যে দেশবাসীর কাছে Bot Removal Tool অফার করছে তারা। এই ফ্রি সার্ভিস সম্পর্কে নাগরিকদের কাছে SMS-ও পাঠানো হচ্ছে সরকারের তরফে।

কেন্দ্রের তরফে দেশবাসীর কাছে যে টেক্সট মেসেজটি পাঠানো হচ্ছে, সেখানে লেখা হচ্ছে, “সাইবার সুরক্ষিত থাকুন। বটনট সংক্রমণ এবং ম্যালওয়্যার থেকে আপনার ডিভাইসকে সুরক্ষিত রাখতে CERT-In এর সাহায্য নিয়ে ভারত সরকার ‘Free Bot Removal Tool’ ডাউনলোড করার পরামর্শ দিচ্ছে সম্পূর্ণ বিনামূল্যে। csk.gov.in থেকেই আপনি এটি ডাউনলোড করতে পারবেন।”

এই SMS যেমন ব্যবহারকারীদের অনলাইনে নিরাপদ থাকতে বলছে। তেমনই আবার তাদের ডিভাইসগুলিকে বটনেট সংক্রমণ এবং ম্যালওয়্যার হানা থেকে রক্ষা করার জন্য সতর্কতা অবলম্বন করার জন্য জরুরি পদক্ষেপ নেওয়ার কথাও মনে করিয়ে দিচ্ছে। এখন সবথেকে বড় প্রশ্নটি হল, বটনেট শনাক্তকরণ সম্ভব কীভাবে? তার থেকেও বড় কথা সরকারের দেওয়া বিনামূল্যের এই সরঞ্জামগুলির অ্যাক্সেসই বা কীভাবে করা যাবে ?

সরকার ইতিমধ্যেই একটি পোর্টালও নিয়ে এসেছে, যেখানে বটনেট পরিষ্কার এবং ম্যালওয়্যার অ্যানালিসিস করে তা সরিয়েও দেওয়া যেতে পারে। সেই পোর্টালের নাম সাইবার স্বচ্ছতা কেন্দ্র পোর্টাল (Cyber Swachhta Kendra Portal)।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এবং অ্যান্টি ভাইরাস কোম্পানিগুলির সঙ্গে জুটি বেঁধে এই ওয়েবসাইটের মাধ্যমেই দেশের মানুষের ফোনগুলিতে বটনেট ক্লিনিং এবং ম্যালওয়্যার সরানোর কাজটি করছে ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In)। এই ওয়েবসাইট দেশবাসীকে নিজেদের সিস্টেম বা ডিভাইসগুলিকে সাইবার নিরাপত্তা দিতে বিভিন্ন তথ্য সরবরাহ করবে।

বটনেট হল স্মার্টফোন বা কম্পিউটারের মতো ডিভাইসের একটি নেটওয়ার্ক যা ‘বট’ নামক ম্যালওয়্যার দ্বারা সংক্রমিত হয়েছে। একবার একটি ডিভাইস সংক্রামিত হলে এবং বটনেটের অংশ হয়ে গেলে, ম্যালওয়্যারটি হ্যাকারদের হাতে সেই বটনেট সংক্রামিত ডিভাইসের নিয়ন্ত্রণ দিয়ে দেয়।

যে সব কারণে আপনার ফোন বটনেট দ্বারা সংক্রামিত হতে পারে

1) ইমেলে আসা কোনও সংক্রামিত অ্যাটাচমেন্টে ক্লিক করা।

2) ইমেল, মেসেজ সহ বিভিন্ন জায়গায় আগত ম্যালিশিয়াস লিঙ্কে ক্লিক করা।

3) অবিশ্বস্ত এবং অযাচিত সূত্র থেকে ফাইল ডাউনলোড করা।

4) পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করা, যা কখনই সুরক্ষিত নয়।

ডিভাইস থেকে ম্যালওয়্যার ও বটনেট সরাতে কী করবেন?

  • 1) প্রথমেই আপনাকে চলে যেতে হবে www.csk.gov.in ওয়েবসাইটে।
  • 2) সেখানে গিয়ে ‘Security Tools’ ট্যাবে ক্লিক করতে হবে।
  • 3) অ্যান্টিভাইরাস কোম্পানিটি সিলেক্ট করুন, যার বট রিমুভাল টুল আপনি ব্যবহার করতে চান।
  • 4) এবার টুলটি ডাউনলোড করতে ক্লিক করুন ‘Download’ অপশনে।
  • 5) উইন্ডোজ় ব্যবহারকারীরা eScan Antivirus, K7 Security বা Quick Heal ইত্যাদি রিমুভাল টুলগুলির মধ্যে থেকে যে কোনও একটি ব্যবহার করতে পারেন।
  • 6) অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর থেকে সার্চ করে ‘eScan CERT-IN Bot Removal’ বা ‘M-Kavach 2’ টুল দুটির যে কোনও একটি ব্যবহার করতে পারেন।
  • 7) অ্যাপটি একবার ডাউনলোড হয়ে গেলে আপনার ডিভাইসে সেটিকে ‘Run’ করুন।
  • 8) ম্যালওয়্যার আছে কি না, তা যাচাই করতে অ্যাপটি আপনার ডিভাইস স্ক্যান করবে। বটনেট বা ম্যালওয়্যার বেরোলে সেটিকে সরিয়েও দেবে।

হ্যাকাররা ডিভাইসের নিয়ন্ত্রণ পাওয়ার পরেই স্প্যাম পাঠানো থেকে শুরু করে ইনকামিং ও আউট গোয়িং কল ব্লক, এমনকি ব্যবহারকারীর ব্যাঙ্কিং তথ্য, বিভিন্ন অ্যাকাউন্টের ইউজ়ার নেম ও পাসওয়ার্ড হাতিয়ে নিতে পারে।

আরও পড়ুন ::

Back to top button