ঝাড়গ্রাম

লালগড়ে হাতির হানায় রাস্তা পাহারায় থাকা হোম গার্ডের মৃত্যু

স্বপ্নীল মজুমদার

লালগড়ে হাতির হানায় রাস্তা পাহারায় থাকা হোম গার্ডের মৃত্যু

রাজ্য সড়কে পুলিশের নজরদারি চলাকালীন হাতির হানায় এক হোম গার্ডের মৃত্যু হল। সোমবার ভোর রাতে ঝাড়গ্রাম জেলার লালগড় ব্লক সদরের বুড়াবাবার থান এলাকায় ঘটনাটি ঘটে।

মৃতের নাম নবীন মাণ্ডি (৩৬)। তিনি ছিলেন লালগড় থানার হোমগার্ড। তার বাড়ি লালগড়ের জামবাইদ গ্রামে।

বন দফতর ও পুলিশ সূত্রে জানা গিয়েছে, রবিবার রাত থেকেই লালগড় রেঞ্জ অফিস ও ব্লক অফিস লাগোয়া ঝিটকার জঙ্গল লাগোয়া নাকা চেকিংয়ের দায়িত্বে ছিলেন ৬ জন পুলিস কর্মী। ওই দলে ছিলেন নবীন।

রাস্তার পাশে রাখা একটি ট্র্যাক্টরের উপর বসে ছিলেন নবীন। পডিহার জঙ্গল থেকে একটি দলছুট দাঁতাল সেখানে চলে আসে। হাতি দেখে ছুট লাগান বাকি পুলিশ কর্মীরা। নবীন পালাতে পারেননি। তিনি কিছু বুঝে ওঠার আগেই নবীনকে শুঁড়ে তুলে পিচ রাস্তার উপর আছাড়ে দেয় হাতিটি। ট্রাক্টরটিকে দুমড়ে মুচড়ে দেয় হাতিটি।

হাতিটি সরে যাওয়ার পর নবীনকে উদ্ধার করে লালগড় প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। অবস্থার অবনতি হওয়ায় সেখান থেকে তড়িঘড়ি ঝাড়গ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের স্থানান্তরিত করা হয়। মেডিকেল কলেজ হাসপাতালের সিসিইউ বিভাগে শুরু হয় চিকিৎসা। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় নবীনের।

বন দফতর সূত্রের খবর, লালগড় রেঞ্জের মধ্যে বেশ কয়েকদিন ধরেই একটি দলছুট হাতি ঘোরাফেরা করছিল। অনুমান, সেই হাতিটির হানায় নবীনের মৃত্যু হয়েছে।

রবিবার রাতে আরও একটি হাতি এলাকায় ঢুকে পড়ে। লালগড় রেঞ্জ এলাকায় বর্তমানে দু’টি হাতি রয়েছে। মেদিনীপুর বন বিভাগ সূত্রে জানা গিয়েছে, মৃতের পরিবারের হাতে খুব তাড়াতাড়ি ক্ষতিপূরণের টাকা তুলে দেওয়া হবে। হাতি দু’টির গতিবিধির উপর নজর রাখা হচ্ছে।

আরও পড়ুন ::

Back to top button