জাতীয়

চলতি বছরেই ব্রিটেনের সঙ্গে ফ্রি ট্রেড এগ্রিমেন্ট, ঐতিহাসিক পদক্ষেপ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

চলতি বছরেই ব্রিটেনের সঙ্গে ফ্রি ট্রেড এগ্রিমেন্ট, ঐতিহাসিক পদক্ষেপ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

সব ঠিক থাকলে চলতি বছরেই ব্রিটেনের সঙ্গে ফ্রি ট্রেড এগ্রিমেন্ট বা মুক্ত বাণিজ্য চুক্তি সম্পন্ন হবে ভারতের। বিনা বাধায় বিভিন্ন পণ্য ও পরিষেবা আমদানি বা রফতানি করতে পারবে দুই দেশ। এ বিষয়ে দুই দেশের মধ্যে সব আলোচনা শেষ হয়েছে বলে সূত্রের খবর। চুক্তি পাকা হওয়া এখন সময়ের অপেক্ষা। ভারতের বাণিজ্য মন্ত্রকের সচিব সুনীল বার্থওয়াল (Sunil Barthwall) জানিয়েছেন, যত দ্রুত সম্ভব চূড়ান্ত হবে চুক্তি। এই চুক্তি সম্পন্ন হলে ভারতের রফতানির পথ প্রশস্ত হবে বলেই আশা নয়াদিল্লির।

জানা গিয়েছে, ভারত চাইছে বস্ত্র, চামড়া শিল্প সহ বেশ কয়েকটি পণ্যের ক্ষেত্রে শুল্ক শূন্য করে দিক ব্রিটেন। তবে ব্রিটেন পুরোপুরি শুল্ক তুলে নিতে রাজি নয়। তারা চায় শুল্কের ওপর ছাড় দিতে। এই চুক্তি হলে বাণিজ্যের পাশাপাশি কর্মসংস্থানের সুযোগ বেড়ে যাবে বলেও মনে করা হচ্ছে। উল্লেখ্য, দুই দেশের মধ্যে বাণিজ্য আগের থেকে বেড়েছে অনেকটাই। ২০২২-২৩ অর্থবর্ষের মার্চ মাস পর্যন্ত প্রায় ২ হাজার কোটি ডলারের ব্যবসা হয়েছে দুই দেশের মধ্যে।

শিল্প ও বাণিজ্য মন্ত্রী পীযূষ গোয়েল (Pijush Goel) ও বাণিজ্য মন্ত্রকের সচিব সুনীল বার্থওয়াল (Sunil Barthwall) সম্প্রতি লন্ডন সফরে গিয়ে এই চুক্তির বিষয়ে একাদশতম বৈঠক সেরেছেন। চুক্তি সংক্রান্ত ২৬টি বিষয়ের মধ্যে ১৯ টি বিষয় নিয়েই আলোচনা হয়ে গিয়েছে বলে সূত্রের খবর। সচিব বার্থওয়ালকে (Sunil Barthwall) এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, কিছুই চূড়ান্ত হয়নি, আবার বলা যায় সবকিছুই চূড়ান্ত হয়ে গিয়েছে।

অস্ট্রেলিয়ার পর আরও এক উন্নততর দেশের সঙ্গে এই চুক্তি সম্পন্ন করতে চলেছে ভারত। গত বছরই অস্ট্রেলিয়ার সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি হয়েছিল ভারতের। ২০২৪-এ ভারতে লোকসভা নির্বাচন। তার আগেই বিশ্বের কাছে ভারতে বাণিজ্যের দরজা আরও বেশি করে খুলে দিতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সম্প্রতি আমেরিকা ও ফ্রান্সে গিয়েও শিল্পপতিদের সঙ্গে দেখা করেছেন ও কথা বলেছেন। এই পর্যায়ে ভারত ও ব্রিটেনের এই চুক্তি বিশেষ তাৎপর্যপূর্ণ হবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন ::

Back to top button