জানা-অজানা

ফ্রিজ গরম হচ্ছে ? হতে পারে এই বিপদ

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

ফ্রিজ গরম হচ্ছে ? হতে পারে এই বিপদ

আপনার বাড়ির ফ্রিজ, টিভি এবং ওয়াশিং মেশিন এই ধরনের জিনিসগুলির দিকে নজর দেন তো? নাকি একবার কেনা হয়ে গিয়েছে, এবার শুধুই তাদের দিনের পর দিন ব্যবহার করে যাচ্ছেন। জানেন কি এর পরিণতি কী হতে পারে ?

ফ্রিজ গরম হয়ে বোমের মতো যখন তখন ফেটে যেতে পারে। এবার আপনার মনে হতেই পারে, এমনটা তো শুধুই মাইক্রোওয়েভ আর এসিতে হয়। আপনার সাধের ফ্রিজটির সঙ্গে এমন ঘটনা ঘটতে পারে। সম্প্রতি , পাঞ্জাবের জলন্ধরে একটি বাড়িতে রেফ্রিজারেটর বিস্ফোরিত হয় এবং 5 জন মারা যায়। আশ্চর্যের বিষয় হল এই ডবল ডোর ফ্রিজটি খুব একটা পুরনো ছিল না, মাত্র ৭ মাস পুরনো ছিল। আপনাকে সহজেই বুঝতে হবে ফ্রিজটিকে কীভাবে বিপদ থেকে রক্ষা করবেন।

রেফ্রিজারেটর বিস্ফোরণের পিছনে অনেক কারণ রয়েছে, তার মধ্যে সবচেয়ে বড় কারণ হল কম্প্রেসার। ফ্রিজে রাখা জিনিসগুলিকে ঠান্ডা করতে কম্প্রেসার ব্যবহার করা হয়, কিন্তু যখন এতে কোনও সমস্যা হয়, তখনই আসল বিপদ দেখা দেয়। বিস্ফোরণের আগে রেফ্রিজারেটরের পিছনের দিক খুব গরম হয়ে যায়। এই কারণে, ফ্রিজের কম্প্রেসার ঠিকভাবে কাজ করতে পারে না। আর তাতেই হঠাৎ আগুন ধরে যায় ফ্রিজে।

রেফ্রিজারেটর বিস্ফোরণের আগে থেকেই হঠাৎ ফ্রিজটি শব্দ করতে শুরু করবে। ঠান্ডা হতে চাইবে না। যখন রেফ্রিজারেটর ঠিকভাবে কাজ করে, তখন কম্প্রেসার থেকে একটি হালকা আওয়াজ আছে। যদি আপনার ফ্রিজের কম্প্রেসার ঠিকভাবে কাজ না করে, তাহলে সেই আওয়াজ অনেকটাই বেড়ে যায়।

যদি বুঝতে পারেন ফ্রিজটি গরম হয়ে যাচ্ছে, এমনকি ঠান্ডা হতেও চাইছে না। তখন প্রথমেই ফ্রিজটি বন্ধ করে দিন। যাতে কোনওরকম বিদ্যুৎ সংযোগ তাতে না থাকে। তারপরে ধীরে ধীরে ফ্রিজটি যখন বাইরে থেকেই ঠান্ডা হয়ে যাবে, তখন কোনও বিশেষজ্ঞকে ডেকে পরীক্ষা করে নিন।

আরও পড়ুন ::

Back to top button