আন্তর্জাতিক

বাইডেন প্রশাসনের কাছে চিন সফরের উপর নিষেধাজ্ঞা জারির দাবি মার্কিন সেনেটরদের

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

বাইডেন প্রশাসনের কাছে চিন সফরের উপর নিষেধাজ্ঞা জারির দাবি মার্কিন সেনেটরদের

বাইডেন প্রশাসনের কাছে চিন সফরের উপর নিষেধাজ্ঞা জারির দাবি তুললেন মার্কিন সেনেটররা। কিন্তু কেন ? চিনের রহস্যময় নিউমোনিয়ার ঢেউ পৌঁছে গিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রেও । ইতিমধ্যে সেখানে জ্বর, শ্বাসকষ্টে আক্রান্ত হয়েছে একাধিক শিশু। ওহাইও প্রদেশের ওয়ারেন কাউন্টিতে তো ইতিমধ্যেই ইনফ্লুয়েঞ্জা উপসর্গে আক্রান্ত শিশুর সংখ্যা শতাধিক। সকলেরই বয়স ৩ বছর থেকে ১৪ বছরের মধ্যে। স্বাভাবিকভাবেই আতঙ্ক ছড়িয়েছে মার্কিন মুলুকে।

যদিও চিনের রহস্যময় নিউমোনিয়া নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে এখনও পর্যন্ত আশঙ্কার বার্তা দেওয়া হয়নি। চিনের বিরুদ্ধে এখনও পর্যন্ত কোনও পদক্ষেপও করেনি। অপেক্ষা না করে মার্কিন নাগরিকদের স্বাস্থ্য ও দেশের অর্থনীতির কথা ভেবে অবিলম্বে চিনের সঙ্গে যাতায়াত বন্ধ করা উচিত বলে দাবি জানিয়েছেন রিপাবলিকান সেনটররা। রিপাবলিকান পার্টির মার্কিন সেনেটররা চিন সফরে নিষেধাজ্ঞা জারি করার দাবি তুলেছেন। ইতিমধ্যে বিষয়টি জানিয়ে তাঁরা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে চিঠিও দিয়েছেন।

সেই চিঠিতে কোভিড কালের প্রসঙ্গ তুলে বলা হয়েছে, “জনস্বাস্থ্য সংকট নিয়ে চিন কমিউনিস্ট পার্টির মিথ্যা বলার ইতিহাস আমাদের সকলের জানা। কোভিড-১৯ এর সময়ে CCP সত্য লুকিয়ে বিভ্রান্তি ছড়িয়েছিল এবং রোগের উৎস সম্পর্কে তাদের মধ্যে স্বচ্ছতার অভাব ছিল। তাই অজানা শ্বাসকষ্টের অসুখ ছড়িয়ে পড়ার আগে অবিলম্বে মার্কিন নাগরিকদের চিনের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা উচিত।”

২০২০ সালে কোভিড সংক্রমণ শুরু হতেই তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অনেক দেশের আগে চিন সফরে নিষেধাজ্ঞা জারি করেছিলেন। যা নিয়ে সমালোচনার মুখেও পড়তে হয়েছিল তাঁকে। তাঁর সেই সিদ্ধান্ত যে ভুল ছিল না, সেটা পরবর্তীতে প্রমাণিত হয়েছে বলেও চিঠিতে উল্লেখ করেছেন রিপাবলিকান সেনেটররা।

আরও পড়ুন ::

Back to top button