বীরভূম

শান্তিনিকেতনে পশ্চিমবঙ্গ সহ ৮টি রাজ্যের লোক সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন ১৪ ডিসেম্বর

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Governor CV Ananda Bose: : শান্তিনিকেতনে পশ্চিমবঙ্গ সহ ৮টি রাজ্যের লোক সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন ১৪ ডিসেম্বর - West Bengal News 24
এই মহোৎসবে লোকগান লোকনৃত্য জনজাতীয় নৃত্য গীত মঞ্চস্থ করবেন ৷

পশ্চিমবঙ্গ সহ ৮টি রাজ্যের লোকসাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন করতে শান্তিনিকেতনের পূর্বাঞ্চল সাংস্কৃতিক কেন্দ্রে আসছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। ১৪ ডিসেম্বর সৃজনী শিল্পগ্রামে তিনি ‘লোকসংস্কৃতি মহোৎসব’-এর উদ্বোধন করবেন। বাংলা সহ অসম, বিহার, ঝাড়খণ্ড, ওড়িষ্যা, মণিপুর, সিকিম ও ত্রিপুরার মোট ৭৫০ জন শিল্পী এই অনুষ্ঠানে অংশ নেবেন। ১৭ ডিসেম্বর পর্যন্ত চলবে এই মহোৎসব।

কেন্দ্র সরকারের সংস্কৃতি মন্ত্রকের অধিনস্থ পূর্বাঞ্চল সাংস্কৃতিক কেন্দ্রের (ইজেডসিসি) শান্তিনিকেতন শাখা সৃজনী শিল্পগ্রামে ৪ দিনের লোকসাংস্কৃতিক মহোৎসবের আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানের সূচনা করতে ১৪ ডিসেম্বর শান্তিনিকেতন আসছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। বিকেল ৩ টেয় তিনি মহোৎসবের উদ্বোধন করবেন। বাংলা সহ ৮টি রাজ্য থেকে প্রায় ৭৫০ জন লোকশিল্পী ও হস্তশিল্পী অংশ গ্রহণ করবে এই অনুষ্ঠানে। এই মহোৎসবে লোকগান, লোকনৃত্য, জনজাতীয় নৃত্য, গীত মঞ্চস্থ করবেন। পাশাপাশি থাকছে ৮ রাজ্যের হস্তশিল্পের প্রদর্শনী ও চিত্রকর্মশালা। এছাড়া, বিভিন্ন রাজ্যের নানান রকম খাবারের সম্ভার থাকবে।

৪ দিনের অনুষ্ঠানে অসমের বিহু, সিকিমের সিংহী ছাম, বিহারের ঝিঝিয়া নৃত্য, ঝাড়খণ্ডের কড়সা নৃত্য, মণিপুরের থাং টা, ওড়িষ্যার সম্বলপুরী নৃত্য, ত্রিপুরার হোজাগিরি নৃত্য ও পশ্চিমবঙ্গের বিলুপ্তপ্রায় টোটো জনজাতীয় নৃত্য প্রদর্শিত হবে পূর্বাঞ্চল সাংস্কৃতিক কেন্দ্রে। ৪ দিন সকাল ১০ টা থেকে শুরু হবে নানান অনুষ্ঠান ও বিকেল ৩ টে থেকে শুরু হবে প্রদর্শনীগুলি।

পূর্বাঞ্চল সাংস্কৃতিক কেন্দ্রের সৃজনী শিল্পগ্রামের অধিকর্তা অমিত অধিকারী বলেন, “এই অনুষ্ঠান সম্পর্কে ১৩ ডিসেম্বর সাংবাদিক বৈঠক করবেন পূর্বাঞ্চল সাংস্কৃতিক কেন্দ্রের অধিকর্তা আশিষ গিরি। আমরা চাই সংস্কৃতি প্রেমী মানুষজন অংশ নিক এই মহোৎসবে।”

এই মহোৎসবের মাধ্যমে ৮টি রাজ্যের লোকসংস্কৃতি ও হস্তশিল্পের সমৃদ্ধ ঐতিহ্য তুলে ধরার লক্ষ্য রয়েছে। এছাড়া, এই অনুষ্ঠানটি সংস্কৃতিপ্রেমী মানুষদের কাছে ৮টি রাজ্যের সংস্কৃতিকে আরও কাছে নিয়ে যাওয়ার একটি সুযোগ।

আরও পড়ুন ::

Back to top button