আন্তর্জাতিক

জোরালো ভূমিকম্পে কাঁপল জাপানের মাটি, সমুদ্রে ভয়াবহ জলোচ্ছ্বাস, কম্পনের তীব্রতা ছিল ৭.৪

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Japan Earthquake : জোরালো ভূমিকম্পে কাঁপল জাপানের মাটি, সমুদ্রে ভয়াবহ জলোচ্ছ্বাস, কম্পনের তীব্রতা ছিল ৭.৪ - West Bengal News 24

জোরালো ভূমিকম্পে কাঁপল জাপানের মাটি , সমুদ্রে ভয়াবহ জলোচ্ছ্বাস , থামল বুলেট ট্রেনের চাকা। মধ্য জাপানের উত্তর উপকূলে আছড়ে পড়েছে সুনামির প্রথম ঢেউ। ঢেউয়ের উচ্চতা প্রায় ৪ ফুট। নিগাটা ও তোয়ামা উপকূলে সমুদ্রের ঢেউ ৩ মিটার পর্যন্ত উঠেছিল। ৫ মিটার পর্যন্ত ঢেউ উঠতে পারে বলে সতর্কবার্তা জারি করা হয়েছে। জোরালো ভূমিকম্পের পরই কন্ট্রোল রুম খুলেছে জাপানে ভারতীয় দূতাবাস।

সোমবার ভোররাতে কেঁপে ওঠে জাপানের রাজধানী টোকিও থেকে কান্তো এলাকা। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৭.৪। ভূমিকম্পের পর গোটা দেশে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। উপকূলবর্তী এলাকার লোকেদের অন্যত্র সরানোর কাজ শুরু হয়েছে। প্রাথমিকভাবে এই ভূমিকম্পে হতাহত বা ক্ষয়ক্ষতির কোনও খবর মেলেনি। ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

সোমবার ভোর রাতে ভূমিকম্পের পর দুপুর পর্যন্ত প্রায় ২১ বার কেঁপে ওঠে জাপান। প্রায় ৩৩,৫০০ বাড়িতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। আতঙ্কে লোকজন বাড়ি ছেড়ে রাস্তায় নামে। প্রসঙ্গত , ২০১১ সালের ভয়ঙ্কর সুনামির সাক্ষী হয়েছিল জাপান। ২০১১ সালের ১১ মার্চ জাপানের হোংসু দ্বীপে জোরালো ভূমিকম্প হয়। রিখটার স্কেলে ঐ কম্পনের তীব্রতা ছিল ৯। মারা গিয়েছিল প্রায় ১৮ হাজার মানুষ , যা জাপানের ইতিহাসে প্রথম।

তবে এবার স্থানীয় প্রশাসনের তরফে তড়িঘড়ি উত্তর-পশ্চিমের সমুদ্র উপকূলবর্তী বাসিন্দাদের নিরাপদ স্থানে সরানো হয়। জাপানের এই ভূমিকম্পের জেরে রাশিয়া ও উত্তর কোরিয়ার উপকূলবর্তী এলাকাতেও সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

আরও পড়ুন ::

Back to top button