প্রযুক্তি

ভূমিকম্পে বাড়ি ভেঙে পড়লেও আপনাকে বাঁচিয়ে রাখতে পারবে এই অত্যাধুনিক বিছানা

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

ভূমিকম্পে বাড়ি ভেঙে পড়লেও আপনাকে বাঁচিয়ে রাখতে পারবে এই অত্যাধুনিক বিছানা

ভূমিকম্পে গোটা বাড়ি ধুলিস্যাৎ হয়ে গেলেও এক ফোঁটা আঁচড় আপনার লাগবে না। আপনাকে বাঁচিয়ে দেবে বিছানা। অবাক হচ্ছেন ? ভাবছেন একটা বিছানা কিভাবে ভূমিকম্পের হাত থেকে রক্ষা করতে পারে ?

ভূমিকম্প প্রতিরোধী বিছানা হল একটি বিশেষ বিছানা যা ভূমিকম্পের সময় আপনাকে সুরক্ষিত রাখবে। আর তার জন্যই ওভাবে ডিজাইন করা হয়েছে। এই বিছানাটি শক্তিশালী ইস্পাত দিয়ে তৈরি এবং এতে বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে, যা জানলে আপনার চোখ কপালে উঠতে বাধ্য।

2008 সালে চিনের সিচুয়ান প্রদেশের ভূমিকম্পে 90,000 এর বেশি মানুষ নিহত অথবা নিখোঁজ হন। তার পর থেকেই ভূমিকম্প প্রতিরোধী বাড়িঘর আর আসবাবপত্র বাজারে আসতে শুরু করে। বিছানার ঠিক মাঝখানে তৈরি করা হয়েছে মানুষকে উদ্ধার করে নিয়ে আসার জন্য একটি ফাঁকা জায়গা। লাগানো থাকে টর্চ লাইট এবং হুইসেল। ভিতরে জলও থাকে। ফলে যে কেউ এই বিছানার ভিতরে এক সপ্তাহ পর্যন্ত নিজেকে বাঁচিয়ে রাখতে পারবে।

ভূমিকম্প প্রতিরোধী বিছানায় সেন্সর সরবরাহ করা হয়, যা ভূমিকম্প হলে সক্রিয় হয়ে ওঠে। অর্থাৎ বিছানাটি এমনভাবেই বানানো হয়েছে, যাতে ভূমিকম্প আসার আগে থেকেই সেন্সরগুলি কাজ করা শুরু করে। এই সেন্সরগুলির সাহায্যেই এই বিছানা সক্রিয় হয়ে ওঠে এবং ভূমিকম্পের সময় আপনাকে ঢেকে দেয়।

ভূমিকম্প প্রতিরোধী বিছানা মজবুত ফ্রেম দিয়ে তৈরি। এই বিছানায় রাতে ঘুমের সময় হঠাৎ ভূমিকম্প শুরু হলে নিজে থেকেই মুড়ে একটা স্টিলের বাক্সে পরিণত হয়ে যায়, ছাদ ভেঙে পড়লেও তার ভিতর আপনি নিরাপদ থাকবেন। কিছু ভূমিকম্প প্রতিরোধী বিছানায় অতিরিক্ত নিরাপত্তা বৈশিষ্ট্যও থাকে, যেমন একটি অক্সিজেন সিলিন্ডার। যদি ভূমিকম্পের কারণে কোনও বিল্ডিং ধসে পড়ে, তাহলে অক্সিজেন সিলিন্ডার আপনাকে কিছু সময়ের জন্য শ্বাস নিতে সাহায্য করতে পারে।

ভূমিকম্প প্রতিরোধী বিছানার ফ্রেম শক্তিশালী ধাতু বা কাঠ দিয়ে তৈরি, যা ভূমিকম্পের মতো বিপর্যয় সহ্য করতে পারে। বিছানায় সেফটি বেল্ট থাকে, যার সাহায্যে আপনি ভূমিকম্পের সময় বিছানায় থাকতে পারবেন। গদি গুলি বিশেষভাবে ভূমিকম্পের সময় কাঁপুনি সহ্য করার জন্য ডিজাইন করা হয়েছে।

আরও পড়ুন ::

Back to top button