শিক্ষা

মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্তরে বড় ধরণের কাঠামোগত পরিবর্তন, জানিয়ে দিল CBSE

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্তরে বড় ধরণের কাঠামোগত পরিবর্তন, জানিয়ে দিল CBSE

মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্তরে বড় ধরণের কাঠামোগত পরিবর্তন আনতে চলেছে সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন বা সিবিএসই। সূত্রের খবর, ২০১০ সালের জাতীয় শিক্ষা নীতি মেনে জাতীয় স্তরে স্কুল শিক্ষার ক্ষেত্রে একটি ক্রেডিট ভিত্তিক কাঠামো প্রতিষ্ঠা করতে চাইছে সিবিএসই। সেই লক্ষ্যে সাধারণ শিক্ষা ব্যবস্থা এবং বৃত্তিমূলক শিক্ষা ব্যবস্থার মধ্যে একটা আকাদেমিক সমতা তৈরি করার চেষ্টা করা হচ্ছে।

সূত্রের খবর , বোর্ড পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য দশম শ্রেণির শিক্ষার্থীদের ৫ টির বদলে ১০ টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। নবম-দশম শ্রেণিতে সম্ভবত দুটি ভাষার বদলে তিন ভাষা পড়তে হবে। একাদশ-দ্বাদশ শ্রেণিতে পড়তে হতে পারে একটির পরিবর্তে দুটি ভাষা। যার অন্তত একটি হবে ভারতীয়। দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় উত্তীর্ণ হতে হলে ৫ টির পরিবর্তে উত্তীর্ণ হতে হবে ৬ টি বিষয়ে।

সিবিএসই-র মতে , স্বাধীনতার পর থেকে ভারতে যে স্কুল পাঠ্যক্রম জারি করা হয়েছিল , তাতে ক্রেডিট-ভিত্তিক শিক্ষা ব্যবস্থার কোনও পরিসর নেই। তাই কাঠামোগত পরিবর্তন দরকার। নয়া উদ্যোগে সামিল হতে, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক বিদ্যালয়গুলির পাঠ্যক্রমে আরও বিষয় যুক্ত করার পরামর্শ দিয়েছে সিবিএসই। ‘ভোকেশনাল’ এবং ‘ট্রান্সডিসিপ্লিনারি’ কোর্সও অন্তর্ভুক্ত করতে বলা হয়েছে।

সিবিএসই’র পরিকল্পনা অনুযায়ী , কোনও শিক্ষার্থীকে কোনও বিষয় বছরে ১,২০০ ঘণ্টা পড়ানো হবে। এর মধ্যে অ্যাকাডেমিক এবং নন- অ্যাকাডেমিক শিক্ষা – দুই থাকবে। এই ১২০০ ঘণ্টার পঠন-পাঠনের ভিত্তিতে সংশ্লিষ্ট শিক্ষার্থীকে ৪০ টি ক্রেডিট দেওয়া হবে।

আরও পড়ুন ::

Back to top button