জাতীয়

বন্ধ হয়ে যাবে সমস্ত টোল প্লাজা – টোল আদায় নিয়ে বড়সড় ঘোষনা কেন্দ্রীয় মন্ত্রীর

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

বন্ধ হয়ে যাবে সমস্ত টোল প্লাজা - টোল আদায় নিয়ে বড়সড় ঘোষনা কেন্দ্রীয় মন্ত্রীর

এখন হাইওয়েতে টোল আদায়ের জন্য ব্যবহার করা হয় FASTag ব্যবস্থা। ২০২১ সাল থেকে গাড়িতে এই FASTag লাগান বাধ্যতামূলক করা হয়েছিল। এই FASTag এর মধ্যে ছোট্ট একটি RFID চিপ লাগান আছে, যা কিনা টোল বুথ রিডারের সঙ্গে কানেক্ট করে।

২০১৮-১৯ সালে টোল প্লাজায় যে কোনও গাড়ির জন্য অপেক্ষা করতে হত গড়ে ৭১৪ সেকেন্ড, FASTag আসার পরে এই সময় কমে হয়েছে ৪৭ সেকেন্ড।

জিপিএস ভিত্তিক টোল সংগ্রহের পদ্ধতিতে চলমান গাড়ির যে জিপিএস স্থানাঙ্ক পাওয়া যাবে, তা থেকে গাড়ির দিকনির্দেশ বুঝে গাড়িটি যখনই কালেকশন পয়েন্টে পৌঁছাবে, স্বয়ংক্রিয়ভাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হবে।

আর এই জন্য সমস্ত গাড়িতেই নম্বর প্লেট থাকা বাধ্যতামূলক আর এই নম্বর প্লেটই জিপিএসের মাধ্যমে ট্র্যাক করা হবে।

গত বছর ২০২৩ সালের ডিসেম্বর মাসেই নীতীন গডকরী জানিয়েছিলেন যে, ২০২৪ সালের মার্চ মাস থেকেই NHAI সড়েকগুলিতে টোল সংগ্রহের নয়া নিয়ম চালু করবে। কেন্দ্রীয় সড়ক মন্ত্রী নীতীন গডকরী জানিয়েছেন যে খুব শীঘ্র দেশের সমস্ত সড়ক গুলিতে টোল ট্যাক্স সংগ্রহের পদ্ধতিতে স্যাটেলাইটের ব্যবহার করা হবে।

যেভাবে টোল সংগ্রহ করা হয়, তা বন্ধ হয়ে যাবে। সড়কগুলিতে নম্বর প্লেট পড়ার জন্য সক্ষম রিডার ক্যামেরা বসানো হবে, আর সেভাবেই টাকা কেটে নেওয়া হবে গাড়ির মালিকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে।

আরও পড়ুন ::

Back to top button