জাতীয়

আপনার বাড়ির শিশু খাচ্ছে নেসলের বেবি ফুড ? সাবধান হন এখনই

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

আপনার বাড়ির শিশু খাচ্ছে নেসলের বেবি ফুড ? সাবধান হন এখনই

ভারতে নেসলের দুটি সবথেকে বিক্রি হওয়া বেবি ফুডে মেশানো থাকে অতিরিক্ত পরিমাণ চিনি। বিদেশে এই বেবিফুডে কোনও চিনি মেশানো না থাকলেও, ভারতে প্রতি চামচ বেবি ফুডে ৩ গ্রাম চিনি মেশানো থাকে। সম্প্রতি ভারতের নেসলের বেবি ফুড নিয়ে উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য।

ভারতে বিক্রি হওয়া নেসলের ১৫ টি বেবি ফুডেই চিনি মেশানো থাকে। আন্তর্জাতিক নির্দেশিকা অমান্য করে নেসলে ভারতে বিক্রি হওয়া বেবি ফুডে চিনি ও মধু মেশায়। ব্রিটেন, জার্মানি, সুইৎজারল্যান্ডের মতো দেশে নেসলের বেবি ফুড চিনি ছাড়া বা সুগার ফ্রি হলেও, ভারতে যখন সেই একই বেবি ফুড বিক্রি হয়, তখন তাতে চিনি ও মধু মেশানো থাকে।

পাবলিক আই নামক একটি সংস্থার তদন্তে এমনিই জানা গিয়েছে। প্রতি সার্ভিংয়ে প্রায় ৩ গ্রাম করে চিনি মেশানো থাকে। ইথিওপিয়া ও থাইল্য়ান্ডে বিক্রি হওয়া নেসলের বেবি ফুডে চিনির পরিমাণ আরও বেশি। সেখানে প্রতি চামচেই প্রায় ৬ গ্রাম করে চিনি মেশানো থাকে। অতিরিক্ত পরিমাণ চিনি ও মধু মেশানো থাকায় শিশুরা এই খাবার খেয়ে ওবেসিটি ও অন্যান্য ক্রনিক রোগের শিকার হয়। অতিরিক্ত চিনি থাকায় শিশুরা আসক্ত হয়ে পড়ে। বড় হওয়ার পর তাদের নানা ডিসওর্ডার দেখা দেয়। মধুমেহ, উচ্চ রক্তচাপের শিকার হয় শিশুরা।

শুধু ভারতেই নয়, এশিয়া, আফ্রিকা ও ল্যাটিন আমেরিকার একাধিক দেশেই এভাবে চিনি মিশিয়ে শিশুদের দুধ ও খাবার বিক্রি করে নেসলে। প্রসঙ্গত, ২০২২ সালে নেসলে ভারতে ২০ হাজার কোটি টাকার সেরেলাক পণ্য বিক্রি করেছে।

আরও পড়ুন ::

Back to top button