প্রযুক্তি

এআই দাপট – চাকরী যেতে পারে, আশঙ্কায় চাকরী প্রার্থীরা

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

এআই দাপট - চাকরী যেতে পারে, আশঙ্কায় চাকরী প্রার্থীরা

ইউকে ডিপার্টমেন্ট ফর এডুকেশন’ দ্বারা প্রকাশিত একটি প্রতিবেদনে দেখা গিয়েছে যে ব্যবসায়িক বিশ্লেষক, হিসাব রক্ষক, মনোবিদ থেকে শিক্ষক- এই পেশাগুলিতেই বেশি ঝুঁকি রয়েছে। ইনস্টিটিউট ফর পাবলিক পলিসি রিসার্চ (আইপিপিআর)-এর রিপোর্টে দুটি পর্যায় চিহ্নিত করা হয়েছে। একটি প্রথম ঢেউ, যা ইতিমধ্যেই চলছে এবং একটি দ্বিতীয় তরঙ্গ।

AI-এর দ্বিতীয় তরঙ্গ শুরু হলে প্রায় ৮০ লক্ষ চাকরি নিয়ে আশঙ্কা তৈরি হতে পারে। এমনটাই বলা হয়েছে প্রতিবেদনে। তবে এআই ব্যবহার হলে বাড়বে উৎপাদন, অর্থনৈতিক বৃদ্ধিও হবে। সে ক্ষেত্রে এআই একটি গেম চেঞ্জার হতে পারে।

আরও পড়ুন :: ধামাকাধার মডেল – দেখুন বাজাজ Pulsar N250’র চোখ ধাঁধানো লুক

এছাড়া কম বেতনের কর্মীরাও সেই কোপে পড়তে পারেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। জানুয়ারি মাসের শুরুতে আইএমএফ-এর প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেছিলেন যে AI বিশ্বজুড়ে চাকরির নিরাপত্তার জন্য একটি বড় ঝুঁকি তৈরি করতে পারে। তিনি আরও বলেছিলন, চ্যালেঞ্জের পাশাপাশি প্রচুর সুযোগ রয়েছে যার মাধ্যমে উৎপাদনশীলতা বাড়ানো যায়।

এ ব্যাপারে একটি রিপোর্ট প্রকাশ হয়েছে সম্প্রতি। তাতে বলা হয়েছে, AI-এর জন্য চাকরি নিয়ে টানাটানি হতেই পারে। প্রতিবেদনে বলা হয়েছে যে AI এখনও তার প্রাথমিক পর্যায়ে রয়েছে, এটি প্রসারিত হলে একাধিক দেশে তার প্রভাব পড়বে।

আরও পড়ুন ::

Back to top button